না বুলেট, না বন্দে ভারত! তবে চিনের থেকে দ্বিগুণ গতিতে দৌড়বে ভারতীয় রেলের এই ট্রেন

Published on:

train-india

ঋত্বিক পাত্রঃ ভারত এগিয়ে চলেছে। বর্তমানে বিভিন্ন ক্ষেত্রেই আসছে আমূল পরিবর্তন। ভারতের সবচেয়ে দ্রুতগামী ট্রেন হল বন্দে ভারত এক্সপ্রেস। এই ট্রেনটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৮০ কিমি। ভারতের বিভিন্ন রুটে প্রতি ঘণ্টায় ১২০ থেকে ১৬০ কিমি গতিতে চলতে থাকে বন্দে ভারত এক্সপ্রেস। আগামী সময়ে যে বুলেট ট্রেন আসছে, যা কিনা চলবে আহমেদাবাদ এবং মুম্বাইয়ের মধ্যে তার গতি থাকবে ৩২০ কিমি প্রতি ঘন্টা।

মুম্বাই আহমেদাবাদ রুটে বুলেট ট্রেন তৈরীর কাজ চলছে। এই রুটে ব্যবহার করা হচ্ছে জাপানি প্রযুক্তি। কিন্তু খবর আসছে ভারতীয় রেল এমন দুটি ট্রেন তৈরি করছে যা বন্দে ভারতের দ্বিগুণ গতিতে চলতে সক্ষম হবে। সম্প্রতি সেই ট্রেনের অর্ডারও দেওয়া হয়েছে। বন্দে ভারত ছুটছে ৫২টি রুটে। এর মধ্যে সর্বাধিক গতি ওঠে দিল্লি-ভোপাল বন্দে ভারত এক্সপ্রেসে। ১৬০ কিমি গতিবেগে ট্রেন ছুটতে পারে সেই ট্র্যাকে।

WhatsApp Community Join Now

দিল্লি-ভোপাল ছাড়া অন্যান্য রুটে বন্দে ভারত ১২০ থেকে ১৩০ কিমি বেগে ছুটতে সক্ষম। অন্যদিকে জাপানি প্রযুক্তি ব্যবহার করে তৈরি হচ্ছে বুলেট ট্রেন। কিন্তু ভারতীয় রেল সিদ্ধান্ত নিয়েছে দেশীয় প্রযুক্তি ব্যবহার করে দুটি সেমি বুলেট ট্রেন তৈরি করা হবে। আর এজন্য ICF চেন্নাইকে অর্ডারও দেওয়া হয়েছে। জানা যাচ্ছে নতুন ট্রেনের প্রতিটিতে ৮ কোচ থাকবে। দুটি ট্রেনই তৈরি করা হবে স্ট্যান্ডার্ড গেজের ওপর।

আরও পড়ুনঃ লটারি লাগল রাজ্যের শিক্ষকদের, ফের DA নিয়ে বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের

উল্লেখ্য সম্পূর্ন দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হবে ট্রেন দুটিকে। এই ট্রেনের স্বাভাবিক গতি থাকবে ২২০ কিমি প্রতি ঘন্টা এবং সর্বোচ্চ গতি থাকতে চলেছে ২৫০ কিমি প্রতি ঘন্টা। রেলের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, বর্তমানে যে মডেলে ট্রেন তৈরি করা হচ্ছে তার জন্য নির্দিষ্ট ট্র্যাক নেই। এক্ষেত্রে ট্রেনগুলোকে মুম্বাই-আহমেদাবাদ হাই স্পিড রেল করিডোরে চালানো যেতে পারে। জানিয়ে রাখি যে, মুম্বাই এবং আহমেদাবাদের মধ্যে ৫০৮ কিমি দীর্ঘ হাই স্পিড রেল লাইনের কাজ প্রায় শেষের মুখে। ২০২৬ সাল নাগাদ ট্রায়াল রান শুরু হয়ে যাবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন