দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার আমেজ, আজ থেকেই ঝমঝমিয়ে বৃষ্টি! ৪ জেলায় তাপপ্রবাহের অ্যালার্ট

Published on:

বর্ষা, দক্ষিণবঙ্গ, বৃষ্টি, আবহাওয়া

ইন্ডিয়া হুড ডেস্ক: জামাইষষ্ঠীর রাতে দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিললেও, তাপপ্রবাহ এবং অস্বস্তিকর গরম থেকে সুরাহা মেলেনি দক্ষিণবঙ্গে। কারণ বর্ষা এখনও প্রবেশ করেনি দক্ষিণবঙ্গে। আগামী কয়েক দিনে সেই সম্ভাবনা নেই বলেই মনে করছে আবহাওয়া দফতর। একদিকে দক্ষিণে চাঁদিফাটা গরম, আর অন্যদিকে উত্তরে ভারী বৃষ্টি, এইমুহুর্তে এটাই হয়ে উঠেছে এখন রাজ্যের আবহাওয়ার চিত্র। তবে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সপ্তাহান্তেই সেই অস্বস্তির হাত থেকে খানিক নিস্তার পাবে দক্ষিণবঙ্গের মানুষ। আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নেওয়া যাক কেমন থাকবে আজকের আবহাওয়া।

আজকের আবহাওয়া

সকাল থেকে ভ্যাপসা গরমে বিধ্বস্ত গোটা বঙ্গ। কিন্তু এখনও দক্ষিণবঙ্গে অধরা বর্ষা। জুনের দ্বিতীয় সপ্তাহে এসেও এখনও বঙ্গে এন্ট্রি নেয়নি বর্ষা। উল্টে দিনের পর দিন গরম বাড়ছে। পশ্চিমের জেলাগুলিতে গরমের পরিস্থিতি যেন আরও ভয়ংকর। তাপমাত্রা ছাড়িয়েছে প্রায় ৪০ এর ঘর। তবে আবহাওয়াবিদদের আশঙ্কা আজ থেকে বঙ্গে প্রাক বর্ষার আমেজ তৈরি হবে। বিকেল গড়াতেই ঝমঝমিয়ে নামবে বৃষ্টি। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৮ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রী সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গে আগে ভাগে বর্ষা ঢোকার পর থেকেই টানা মুষলে বৃষ্টি হয়েই চলছে উত্তরের জেলাগুলিতে। ইতিমধ্যেই ফুলেফেঁপে উঠেছে বহু পাহাড়ি নদী। যা থেকে বন্যার আশঙ্কা তৈরি হয়েছে, নদী সংলগ্ন এলাকাগুলিতে। দার্জিলিং এবং কালিম্পং এই দুই জেলাতেই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আজ অর্থাৎ শুক্রবার। যার জেরে পাহাড়ি রাস্তায় ধসও নামতে পারে বলে সতর্ক করেছে হাওয়া অফিস। অন্যদিকে জলপাইগুড়িতেও জারি করা হয়েছে অতি ভারী বৃষ্টির লাল সতর্কতা।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলায় আজও তীব্র তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। পশ্চিমের জেলাগুলিতে অর্থাৎ পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ায় তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। আগামীকাল পর্যন্ত এই তাপপ্রবাহ পরিস্থিতি থাকতে পারে। অন্যদিকে বিকেলের দিকে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বজ্রপাতের সতর্কতার কথা জানিয়েছে হাওয়া অফিস। আসলে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ বাতাস হু হু করে প্রবেশ করছে স্থলভাগে। আর এর প্রভাবেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বাড়ছে। তবে বৃষ্টি হলেও এখনই কমবে না গরম।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শনিবার থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বজ্র-বিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়ার সর্তকতা রয়েছে। ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বয়ে যাবে। যার দরুণ আশা করা যাচ্ছে খানিক কমতে পারে এই ঊর্ধ্বমুখী তাপমাত্রা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন