আর কী চাই! লন্ডন, সিঙ্গাপুরের মতো পরিষেবা এবার কলকাতা মেট্রোতেও! কবে থেকে শুরু?

Published on:

Kolkata Metro Rail

ইন্ডিয়া হুড ডেস্ক: অফিস টাইমে দ্রুত পৌঁছানোর জন্য কম খরচে এবং সাধারণ মানুষের প্রথম চয়েস হয়ে থাকে মেট্রো। তাইতো কলকাতা মেট্রো ক্রমেই রাজ্যের লাইফলাইন হয়ে উঠেছে। এবং যত দিন এগোচ্ছে যাত্রীদের আরও ভালো পরিষেবা দিতে বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়ে চলেছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। সম্প্রতি কলকাতা মেট্রো রেল আরও এক নয়া উদ্যোগ নিতে চলেছে। যার মাধ্যমে কলকাতাবাসী নিজের এলাকাতে থেকেই বিদেশি প্রযুক্তির সুবিধা উপভোগ করবে।

প্রকাশ্যে মেট্রোর নয়া উদ্যোগ

গতকাল মেট্রো কর্তৃপক্ষ এক প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ্যে এনেছে। যেখানে বলা হয়েছে, মেট্রো চলাচলের জন্য দু’টি লাইনের সমান্তরালে যে তৃতীয় বিদ্যুৎবাহী লাইনটি থাকে, তা ইস্পাত দ্বারা নির্মিত। যার দরুণ বিদ্যুৎ খরচ বেশি হয়। তাই ভবিষ্যৎতে এই বিদ্যুৎ খরচ বাঁচানোর লক্ষ্যে মেট্রো এক নয়া উদ্যোগ নিতে চলেছে। জানা গিয়েছে আগামী দিনে ইস্পাতের পরিবর্তে মেট্রোর তৃতীয় লাইন নির্মাণ করা হবে অ্যালুমিনিয়াম এর মাধ্যমে।

WhatsApp Community Join Now

ভবিষ্যতে যদি তৃতীয় লাইনে অ্যালুমিনিয়াম ব্যবহার করা হয়, তাহলে বিদ্যুৎ খরচ অনেকটাই কমবে। শুধু তা-ই নয়, মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, এই কাজ শেষ হলে সিঙ্গাপুর, লন্ডন, মস্কো, ইস্তানবুলের মত মেট্রো পরিষেবার পর্যায়ে পৌঁছে যাবে কলকাতা মেট্রো। পাশাপাশি এক নয়া ইতিহাস গড়বে। কারণ, ওই সকল শহরে ইতিমধ্যে অ্যালুমিনিয়ামের বিদ্যুৎবাহী লাইন বসানো হয়েছে।

বিদেশি আমেজ কলকাতা মেট্রোয়!

জানা গিয়েছে বছর দু’য়েকের মধ্যে নয়া তৃতীয় লাইন বসানোর কাজ সম্পূর্ণ হয়ে যাবে। বিদ্যুতের খরচ প্রায় ৮৪ শতাংশ কমবে। বছরে সাশ্রয় হবে প্রায় এক কোটি টাকা। এছাড়াও বর্তমানে মেট্রো চলাচলের সময় মাঝেমধ্যে যে ভোল্টেজ ড্রপ হওয়ার সমস্যা দেখা দিত, সেটিও ভবিষ্যতে আর দেখা যাবে না । ইচ্ছামতো মেট্রোর গতি বাড়ানো যাবে। ইস্ট-ওয়েস্ট, জোকা-ধর্মতলা-সহ সবকটি মেট্রোতেই নয়া প্রযুক্তির এই থার্ড লাইন পাতারপরিকল্পনা করা হচ্ছে।

আরও পড়ুনঃ DA বৃদ্ধির পর আরও একটি বড় সুখবর! সরকারি কর্মীদের জন্য হয়ে গেল বিরাট ঘোষণা

এছাড়াও মেট্রোর তরফে জানানো হয়েছে, যেহেতু নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর নতুন লাইন পাতা হয়েছে এবং উত্তম কুমার থেকে কবি সুভাষ লাইনও তুলনামূলক নতুন। সে কারণেই এই দুই অংশে এখনই তৃতীয় লাইন বদল করা হবে না। বেশিরভাগ কাজ হবে রাতের বেলা। ফলে যাত্রীদের কোনো সমস্যার মুখে পড়তে হবে না বলেই আশা করা হচ্ছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন