DA-র পর পেনশন, আবারও কল্পতরু পশ্চিমবঙ্গ সরকার! ভাতা বাড়ল প্রায় দ্বিগুণ

Published on:

Govt of West Bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছর লোকসভা নির্বাচনে রাজ্যে দুর্দান্ত ফলাফল করে ইতিমধ্যেই নিজেদের ক্ষমতা আরও পাকাপোক্ত করে তুলল শাসকদল তৃণমূল। কার্যত মুখে আঙুল দিয়ে চুপ করে বসিয়ে দিল গেরুয়া শিবিরকে। এদিকে লোকসভা নির্বাচন এর ঝামেলা মিটতেই তড়িঘড়ি প্রশাসনিক বৈঠক সেরে ফেললেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই বৈঠকে নেওয়া একের পর এক সিদ্ধান্তে কার্যত মুখে হাসি ফুটল আমজনতার।

এদিনের বৈঠকে সরকারি কর্মচারীদের জন্য এক মাসের অতিরিক্ত ভাতাও ঘোষণা করেছেন তিনি। অর্থাৎ সরকারী কর্মীরা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় আগে ১০ শতাংশ DA পেত কিন্তু বর্তমানে সেই DA এর পরিমাণ ৪ শতাংশ বাড়িয়ে করা হয়েছে ১৪ শতাংশ। এমনকি মে মাস থেকে নয়, এপ্রিল মাস থেকেই বর্ধিত হারে মিলতে চলেছে এই DA। পাশাপাশি পশ্চিমবঙ্গের অ্যাঙ্গলে ইন্ডিয়ান স্কুল প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং সংস্কৃত টোলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের DA ১০ শতাংশ হারে বৃদ্ধি করা হচ্ছে। এবার এর মাঝেই আরও এক নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করল নবান্ন।

WhatsApp Community Join Now

ফের ভাতা বৃদ্ধি করল রাজ্য সরকার

গত মঙ্গলবার নবান্নের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, কলকাতা এবং রাজ্য পুলিশের হোমগার্ডদের অবসরকালীন ভাতা বৃদ্ধি করা হবে। সূত্রের মাধ্যমে জানা গিয়েছে, এতদিন পর্যন্ত হোমগার্ডরা অবসরকালীন ভাতা হিসেবে পেতেন ৩ লাখ টাকা। তবে এবার থেকে সেই ভাতার পরিমাণ বাড়িয়ে ৫ লাখ টাকা করা হয়েছে। রাজ্যে এই মুহূর্তে হোমগার্ডের সংখ্যা সবমিলিয়ে ১৮ হাজারের বেশি। জানা গিয়েছে, ইতিমধ্যেই এই সিদ্ধান্তের ভিত্তিতে কলকাতা পুলিশ কমিশনার এবং রাজ্য পুলিশের ডিজিকে অবগত করা হয়েছে।

আরও পড়ুনঃ পার্থ চট্টোপাধ্যায়ের মাথায় বাজ, ফের বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল ED! কত কোটির জানেন?

প্রসঙ্গত, রাজ্যে আইন শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে হোমগার্ডরা এক বড় ভূমিকা পালন করে। বিভিন্ন থানা এলাকায় দেখা যায় হরেক রকমের কাজের দায়িত্বে থাকেন তাঁরা। তাই সেক্ষেত্রে অবসরের পর আর্থিক নিরাপত্তা নিয়ে অনেক সময়ই তাঁদের দুঃশ্চিন্তায় ভুগতে হত। কিন্তু, সরকারের এই ঘোষণা তাঁদের মনে এবার খানিক আশার আলো নিয়ে এল।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন