চিনের পেটে লাথি! এবার Vivo মোবাইল কোম্পানির ৫১ শতাংশ শেয়ার কিনে নিচ্ছে টাটা গ্রুপ

Published on:

ratan-tata-jinping

ঋত্বিক পাত্রঃ ভারতে মোবাইল নির্মাণ নিয়ে বড় পদক্ষেপ নিয়েছে টাটা গ্রুপ। বেশ কিছু সময় ধরেই সেই খবর জানা যায়। কিন্তু এবার সামনে আসছে যে, চাইনিজ স্মার্টফোন নির্মাতা Vivo-র ৫১% শেয়ার কিনে নিতে পারে টাটারা। ইতিমধ্যেই সেই নিয়ে আলোচনা শুরু হয়েছে টাটা এবং ভিভোর মধ্যে। দেশীয় অংশীদারি হিসেবে টাটা গ্রুপকে বেছে নিতে পারে ভিভো মোবাইলস। সেক্ষেত্রে মোবাইলের জগতে বড় পরিবর্তন আসতে পারে।

জানা যাচ্ছে দুই সংস্থার মধ্যেই এই নিয়ে আলোচনা চলছে। টাটা গ্রুপ এবং ভিভো বর্তমানে চুক্তির মূল্যায়ন নিয়ে জোরকদমে কথাবার্তা চালাচ্ছে। এক্ষেত্রে টাটা গ্রুপ যে পরিমাণ টাকা ঢালতে রাজি হয়েছে Vivo তার থেকে বেশি অর্থ দাবী করছে। উল্লেখ্য, টাটা গ্রুপ চুক্তি সম্পর্কে আগ্রহ দেখিয়েছে। তবে এখনই কোনও সিদ্ধান্ত নেয়নি তারা।

WhatsApp Community Join Now

কিছুসময় আগেই চিনা স্মার্টফোন নির্মাতা ভিভোর বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ নেয় ভারত সরকার। সন্দেহ ওঠে ভিভো এবং অন্যান্য কয়েকটি চিনা স্মার্টফোন ব্র্যান্ড আর্থিক কেলেঙ্কারির সাথে যুক্ত। সেখানে কর ফাঁকি দেওয়ার কারণে নাম আসে ভিভোর। বেশ কিছু সরকারি এজেন্সির স্ক্যানারে ছিল তারা। ED তাদের বিরুদ্ধে অভিযোগ আনে, ভারত থেকে অর্থ পাচার করছে Vivo।

পুরো তদন্তের পর ভারত সরকার রায় দেয়, চিনা স্মার্টফোন নির্মাতা Vivo এবং Oppo উভয়কেই তাদের স্থানীয় উৎপাদনের জন্য ভারতীয় কোম্পানির সাথে যুক্ত হতে হবে। এক্ষেত্রে ভারতীয় কোম্পানির কাছে থাকবে ৫১% শেয়ার এবং বাকি অংশ থাকবে চাইনিজ কোম্পানির কাছে। যৌথ উদ্যোগে ব্যবসা চালাতে পারে তারা। এর ফলে ভারতীয় কোম্পানিগুলোর প্রভাবও বাড়তে চলছে।

আরও পড়ুনঃ ভারতের সবথেকে কম শিক্ষিত ১০ রাজ্য, তালিকায় কত নম্বরে পশ্চিমবঙ্গ?

টাটা গ্রুপ বর্তমানে মোবাইল এবং পার্টস ম্যানুফ্যাকচারিংয়ে বড় উদ্যোগ নিয়েছে। গত বছরের কথা, তারা প্রথম ভারতীয় কোম্পানি হিসেবে দেশের অন্দরে আইফোন নির্মাণ করেছে। তাইওয়ানের Wistron এর ব্যবসাকে কিনে নেয় ১২৫ মিলিয়ন ডলারে। সেই থেকেই এই সেক্টরে প্রবেশ করেছে কোম্পানিটি। Tata Electronics তামিলনাড়ুর হোসুরে বৃহত্তম আইফোন অ্যাসেম্বলিং প্ল্যান্ট তৈরি করছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন