ফুঁসছে ঘূর্ণাবর্ত, দক্ষিণবঙ্গে এবার অঝোরে বৃষ্টি সঙ্গে ঝোড়ো হাওয়া! দিনক্ষণ জানাল আবহাওয়া দফতর

Published on:

weather-cyclonic-cerculation

ইন্ডিয়া হুড ডেস্ক: বৃষ্টি যেন এসেও আসে না বঙ্গে। তিতিবিরক্ত ভ্যাপসা গরমে রীতিমত নাজেহাল রাজ্যবাসী। রাজ্যের বেশ কিছু জেলায় তাপমাত্রা ছাড়িয়েছে প্রায় ৪৪ ডিগ্রী। দহনজ্বালা সহ্য করতে না পেরে অনেক মানুষ অসুস্থ হয়ে পড়ছেন। এদিকে উত্তরবঙ্গের চিত্র এক্কেবারে উল্টো। গত কয়েক দিন প্রবল বৃষ্টি চলছে উত্তরের জেলাগুলিতে। রীতিমত সেখানে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এই অবস্থায় বঙ্গবাসীর মনে একটাই প্রশ্ন ঘুরে বেড়াচ্ছে। আর সেটি হল কবে আসবে স্বস্তির বর্ষা।

সম্প্রতি আলিপুর আবহাওয়া দফতর বর্ষা প্রসঙ্গে এক বড় আপডেট দিয়েছে। এর আগে গত ১৪ জুন নাগাদ বর্ষার প্রবেশের সম্ভাবনা জানিয়েছিল আবহাওয়া দফতর। কিন্তু আশঙ্কা বাস্তবে রূপ নিল না। তবে গতকাল আবহাওয়া দফতর এর পূর্বাঞ্চলীয় অধিকর্তা জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর জন্য অনুকূল পরিবেশ তৈরি হয়েছে বঙ্গে। ফলত প্রাথমিক ভাবে আশা করা যাচ্ছে আগামী ১৮ জুন বঙ্গ জুড়ে বৃষ্টির আগমন ঘটতে পারে। অন্যদিকে ফের আরও একবার ঘূর্ণাবর্তের চোখ রাঙানি দেখা যাচ্ছে।

WhatsApp Community Join Now

ঘূর্ণাবর্তের চোখ রাঙানি

জানা গিয়েছে, উত্তর-পূর্ব ভারত থেকে বঙ্গোপসাগর পর্যন্ত জোরালো দক্ষিণ-পশ্চিম বা দক্ষিণ বায়ুর প্রভাব রয়েছে। এবং সেখানে একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হচ্ছে। যার দরুন আগামী কয়েকদিন পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি অংশে প্রবল বৃষ্টি হতে চলেছে। আজও বৃষ্টির কবলে পড়তে চলেছে দক্ষিণবঙ্গ। প্রায় সব জেলার কয়েকটি অংশে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। অন্যদিকে পশ্চিমের জেলাগুলো অর্থাৎ পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। ঝোড়ো হাওয়ার ব্যাটিং চলবে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং নদিয়াতেও।

উত্তরবঙ্গের আবহাওয়া!

অন্যদিকে উত্তরবঙ্গের অবস্থা খুবই শোচনীয়। সিকিমে আটকে পড়েছেন বহু পর্যটকেরা। তিস্তার জল ক্রমশই বিপদসীমায় পৌঁছতে চলেছে। আজও হাওয়া অফিস আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কালিম্পং এই তিন জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করার পাশাপাশি এই তিন জেলায় ঝড়বৃষ্টির লাল সতর্কতাও জারি করা হয়েছে। এ ছাড়া দার্জিলিং এবং কোচবিহারেও কমলা সতর্কতা জারি করা হয়েছে। জানা গিয়েছে এই বৃষ্টির দাপট আগামী মঙ্গলবার পর্যন্ত থাকবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন