টালবাহানার পর অবশেষে মিলল অনুমতি! নতুন লাইনে ছুটবে মেট্রো, সুখবর কলকাতাবাসীর জন্য

Published on:

Kolkata Metro

ইন্ডিয়া হুড ডেস্ক: কলকাতার লাইফলাইন মেট্রো পরিষেবাকে সকলের কাছে আরও সুবিধাপূর্ণ করে তুলতে একের পর এক পদক্ষেপ নিয়েই চলেছে মেট্রো কর্তৃপক্ষ। এবার তাঁদের নতুন টার্গেট পূরণ করতে মরিয়া হয়ে উঠল কলকাতা মেট্রো। এর আগে জমি সংক্রান্ত সমস্যার জেরে নিউ গড়িয়া থেকে এয়ারপোর্ট পর্যন্ত মেট্রোর কাজ বিলম্বিত হয়েছিল। তার কারণ ছিল VIP রোড। সেখানে জমি সংক্রান্ত কিছু সমস্যা থাকার ফলে মেট্রোর পথ নির্মাণের কাজে বিলম্ব ঘটছে। প্রথম ২০২১ সালে এই প্রজেক্টের কাজ শুরু হয়েছিল এরপর বিভিন্ন বাঁধা আসায় বন্ধ ছিল এই প্রজেক্ট।

আসলে মূল সমস্যা হয়েছিল হজ হাউজ থেকে কৈখালি ক্রসিং পর্যন্ত ৪৫০ মিটার জায়গা ও চিনার পার্ক থেকে হলদিরাম পর্যন্ত ৩৪ মিটার জায়গা নিয়ে। তার উপর চিনার পার্কের কাছে ট্রাফিকের চাপ থাকার জন্য মেট্রোর কাজের ক্ষেত্রে পুলিশের অনুমতি পাওয়া যাচ্ছিল না। যার ফলে নিকো পার্কের কাছে লাইন তৈরির ক্ষেত্রে প্রয়োজনীয় ভায়াডাক্ট নির্মাণ করা যাচ্ছিল না। সেই কারণে মেট্রো কর্তৃপক্ষ ও বিধাননগর পুলিশের মধ্যে চাপা দ্বন্দ্ব ক্রমশ প্রকাশ পাচ্ছিল। কিন্তু সেই চাপা দ্বন্দ্বে যেন এবার শান্তির জল পড়ল।

WhatsApp Community Join Now

অবশেষে দুশ্চিন্তার মেঘ কাটল মেট্রো পরিষেবায়

মেট্রোর তরফে মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, বিধাননগর পুলিশ কমিশনারেটের তরফে NOC (No Objection Certificate) পাওয়ার পরেরদিন থেকেই ট্রায়াল রান শুরু হয়েছে। এবং এই ট্রায়াল রান চলবে গত ১৫ তারিখ পর্যন্ত। যদি এই সাতদিনের ট্রায়াল রান ঠিকঠাক হয়, তাহলে এর ভিত্তিতে রিপোর্ট তৈরি করে বাকি সমস্ত দিক খতিয়ে দেখা হবে।

এছাড়াও মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে ট্রাফিক ব্লকের সমস্যা মিটলে অর্থাৎ ভায়াডাক্ট নির্মাণের কাজ শুরু হলে পরের ৩ মাসের মধ্যেই গোটা লাইন সম্প্রসারণের কাজ শেষ করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। তবে যাত্রীদের নিরাপত্তার খাতিরে এবং নিখুঁত কাজকর্মের জন্য কয়েকটি বিষয়ে জরুরি নজর দেওয়া হচ্ছে। সেগুলি হল মসৃণ পথের জন্য লাইন চওড়া করা, পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখা এবং চালক ও যাত্রীদের সুবিধায় বসানো হচ্ছে বিশেষ সিগন্যাল।

কবে থেকে চালু হতে চলেছে এই পরিষেবা?

জানা গিয়েছে, মেট্রো কর্তৃপক্ষ আগামী ৩ মাসের লক্ষ্য হিসেবে কাজ শুরু করেছে। আশা করা হচ্ছে এই মেট্রো সম্প্রসারণের কাজ যদি পুরোপুরি সম্পন্ন হয়, তাহলে পুজোর সময়ই চালু হতে পারে নিউ গড়িয়া-বিমানবন্দর পাতালপথ।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন