একের বেশি SIM থাকলে আর চিন্তা নেই, সুখবর দিল TRAI, শুনে লাফাবেন আপনিও

Published on:

trai-sim

ঋত্বিক পাত্রঃ সম্প্রতি বিভিন্ন জায়গায় খবর রটে যায় যে, TRAI নাকি একাধিক SIM ব্যবহারকারীদের ওপর এবার চার্জ বসাতে চলেছে। বিভিন্ন নেটওয়ার্কের সিম ব্যাবহারকারীদের সিম চালু রাখার জন্য দিতে হবে মোটা অংকের চার্জ। কিন্তু TRAI এর তরফে সেই তথ্য খারিজ করে দেওয়া হয়েছে। তারা জানিয়েছে এরকম কোনও পরিকল্পনাই নেই তাদের।

TRAI এর তরফে বলা হয়েছে যে, সিম কার্ড একটি সীমিত সরকারি সম্পদ তাই সেটির সঠিক উপায়ে ব্যবহার করা উচিৎ। এজন্য টেলিকম সেক্টরে নয়া নিয়মের কথা মাথায় রেখে নতুন নাম্বার সিস্টেম আনার পরিকল্পনা করেছে TRAI। এক্ষেত্রে নতুন নাম্বার সিস্টেম নিয়ে আসার পরিকল্পনা থাকলেও একাধিক নাম্বার ব্যবহারকারীদের চার্জ করার কোনো প্ল্যান নেই TRAI এর।

WhatsApp Community Join Now

TRAI জানিয়েছে যে, বর্তমান সময়ে মোবাইল নম্বরের অভাব রয়েছে বটে। এছাড়া আগামী ২০২৪ সালের শেষের দিকে ভারতে মোট টেলিকম কানেকশন থাকবে ১.১৯ বিলিয়নেরও বেশি। বর্তমানেও মোবাইল নম্বরের চাহিদা ক্রমাগত বেড়ে চলেছে। আর সেই কারণে TRAI একটি নতুন নম্বরিং সিরিজের নিয়ে হাজির হয়েছে। এই সিস্টেমের লক্ষ্য মোবাইল নম্বরিং সিস্টেম আরও উন্নত করা।

আরও পড়ুনঃ

এছাড়াও TRAI চেষ্টা করছে অব্যবহৃত সিম কার্ড গুলো, জেগুলো নিষ্ক্রিয় হয়ে গিয়েছে সেগুলো পুনরায় ব্যবহার করতে। অর্থাৎ দুই বা তার বেশি সিম নিয়ে থাকলে এবং তারপর সেই সিম দীর্ঘ সময় ধরে ব্যবহার না করলে এই ধরণের সিমকে ব্ল্যকলিস্ট করা হচ্ছে। TRAI এর তথ্য অনুযায়ী এমন সিমের সংখ্যা বর্তমানে ২১৯.১৪ মিলিয়নের কিছু বেশি। এছাড়া ১৯% নাম্বার রয়েছে যা নিষ্ক্রিয় অবস্থায় রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন