অবশেষে রেহাই, বৃষ্টিতে নাকাল হবে দক্ষিণবঙ্গ! সঙ্গে বইবে ঝড়ও, বর্ষা নিয়ে বিগ আপডেট

Updated on:

weather-rain

ইন্ডিয়া হুড ডেস্ক: প্যাচপ্যাচে গরমে রীতিমত কোনওরকমে প্রাণ বাঁচিয়ে রেখেছে রাজ্যবাসী। অসহনীয় গরম এবং জ্বলুনি তাপপ্রবাহের জেরে হাঁসফাঁস অবস্থা আট থেকে আশির। এদিকে উত্তরবঙ্গে অঝোরে বৃষ্টিপাত হচ্ছে। একেবারে বন্যা পরিস্থিতির সম্মুখীন হয়েছে ওখানকার বাসিন্দারা। যার দরুণ রাজ্যে আবহাওয়ার মতি গতি বোঝা বড্ড কঠিন হয়ে পড়েছে। তবে দক্ষিণবঙ্গে বর্ষা নিয়ে বড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর।

জানা গিয়েছে, দক্ষিণবঙ্গে আগামী চার-পাঁচ দিনের মধ্যে ঢুকবে বর্ষা। জানা গিয়েছে আগামী ১৮ জুন থেকে ২০ জুনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণবঙ্গে প্রবেশ করতে পারে বলে অনুমান ভারতের মৌসম ভবনের। আশা করা হচ্ছে , আগামী চার-পাঁচ দিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু উত্তরবঙ্গের বাকি অংশ এবং দক্ষিণবঙ্গের কিছু অংশে ঢুকে পড়বে।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

সকাল থেকেই পরিষ্কার মেঘমুক্ত আকাশ থাকবে। ভ্যাপসা গরম এবং ঊর্ধ্বমুখী তাপমাত্রা থাকবে। সঙ্গে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। তবে হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ আংশিক মেঘলা থাকবে। বিকেল কিংবা সন্ধের দিকে বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রী সেলসিয়াসের আশপাশে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের সর্বত্র এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলছে। তবে অত্যন্ত ভারী বৃষ্টিপাতের জন্য আলিপুরদুয়ার জলপাইগুড়ি কোচবিহার দার্জিলিং এবং কালিম্পং এই ৫টি জেলায় লাল সর্তকতা বা কমলা সতর্কতা জারি করা হয়েছে। আগামী বুধবার পর্যন্ত উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে অর্থাৎ পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান জেলায় গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। তবে, দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা বাড়বে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে। ঝড়ের গতিবেগ ৪০ থেকে ৫০ কিলোমিটার থাকবে এবং বৃষ্টির পরিমাণ আরও একটু বাড়বে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতর অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস। তাপমাত্রা নিম্নমুখী হতে শুরু করবে। মেঘলা আকাশে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। আগামী মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির পরিমাণ আরও একটু বাড়তে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন