জুলাই থেকেই অ্যাকশন, এবার আবাস যোজনা নিয়ে মাঠে নামল পশ্চিমবঙ্গ সরকার! সুখবর সবার জন্য

Published on:

mamata-awas-yojana

ইন্ডিয়া হুড ডেস্কঃ এই মাসের ৪ তারিখ প্রকাশিত হয়েছে লোকসভা নির্বাচনের ফলাফল। আর সেখানে বাংলার শাসক দল তৃণমূল গোটা রাজ্যেই ভালো ফল করেছে। অন্যদিকে, বিজেপি গতবারের থেকে ৬টি আসন কম পেয়েছে। তবে শুধু বাংলাতেই নয়, বিজেপি গোটা ভারতেই কম আসন পেয়েছে, তাঁরা একক সংখ্যাগরিষ্ঠতাও পায়নি। যার জেরে শরিক দলগুলির কাঁধে ভর করে তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ করেছেন নরেন্দ্র মোদী। এদিকে, লোকসভা ভোট শেষ হতেই এবার বাংলায় আবাস যোজনা নিয়ে নতুন করে সক্রিয় হয়েছে পশ্চিমবঙ্গ সরকার। জানা গিয়েছে যে, আগামী জুলাই মাস থেকে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে আবাস যোজনা প্রকল্প কার্যকর করতে সমীক্ষা শুরু করা হতে পারে।

বাংলায় আবাস যোজনার টাকা দেওয়া হচ্ছে না কেন্দ্রের তরফে, এমনটা বারবার অভিযোগ করে আসছেন রাজ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও, কেন্দ্রের তরফে পাল্টা অভিযোগ করে বলা হয় যে, রাজ্যে আবাস যোজনার যে টাকা পাঠানো হয়েছে, তাঁর মধ্যে বেশীরভাগই দুর্নীতি হয়েছে। এমনকি কেন্দ্র এবং রাজ্যের বিরোধী দল বিজেপি এও অভিযোগ করে যে, কেন্দ্রের থেকে প্রকল্পের টাকা নিয়ে রাজ্য নিজের নামে বলে চালাচ্ছে। অভিযোগ, পাল্টা অভিযোগে যে রাজ্যের মানুষেরই ক্ষতি হচ্ছে, তা আর বলার অপেক্ষা রাখে না।

WhatsApp Community Join Now

অন্যদিকে, কেন্দ্রের বঞ্চনার অভিযোগ তুলে রাজ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন যে, রাজ্য সরকারই নিজের তহবিল থেকে বাংলার মানুষদের আবাস যোজনার ঘর করে দেবে। পশ্চিমবঙ্গের ১১ লক্ষ মানুষকে ঘর করে দেওয়া হবে বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু বিগত কয়েক মাসে সেই লক্ষ্যমাত্রার অনেক বেশি আবেদন জমা পড়েছে বলে জানা গিয়েছে। আর এই কারণে জুলাই থেকে সমীক্ষার কাজ শুরু করে প্রকৃত দাবিদারদের আবাস যোজনার ঘর পাইয়ে দেওয়া হবে।

আরও পড়ুনঃ আপনি কী পাবেন প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধা? এভাবে সহজেই চেক করে নিন

এই সমীক্ষাই এটাই দেখা হবে যে, কোনও অসৎ ব্যক্তি যেন সরকারের সুবিধা না পায় এবং কোনও আশ্রয়হীন যেন এই সুবিধা থেকে বাদ না যান। নবান্নর তরফে পাওয়া খবর অনুযায়ী, এই সমীক্ষার কাজে BDO থেকে শুরু করে মহকুমা শাসক ময়দানে নামবেন। নবান্নর এই তৎপরতায় এটুকু বোঝা যাচ্ছে যে, এবার আবাস যোজনা নিয়ে কোমর বেঁধে নামতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। তাই এবার কারচুপির আর কোনও জায়গা থাকবে না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন