ঘনিয়ে আসছে বর্ষা, আজ দক্ষিণবঙ্গের ৯ জেলায় ঝড়বৃষ্টি! শীঘ্রই পাল্টে যাবে আবহাওয়া

Published on:

weather-rain

ইন্ডিয়া হুড ডেস্ক: ভ্যাপসা এবং দগ্ধ গরমে হাঁসফাঁস অবস্থা কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। সঙ্গে রয়েছে কিছু জেলায় তাপপ্রবাহের সতর্কতাও। এ দিকে উত্তরবঙ্গে বাঁধ ভেঙেছে বর্ষা। রীতিমত বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আবহাওয়ার এমন বিচিত্র রূপ দেখে দক্ষিণবঙ্গবাসীর মনে এখন একটাই প্রশ্ন, বর্ষা কবে আসবে?

তবে বর্ষা প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে আগামী ১৮ জুন থেকে ২০ জুনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণবঙ্গে প্রবেশ করতে পারে বলে অনুমান ভারতের মৌসম ভবনের। আশা করা হচ্ছে, আগামী চার-পাঁচ দিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু উত্তরবঙ্গের বাকি অংশ এবং দক্ষিণবঙ্গের কিছু অংশে ঢুকে পড়বে। তার আগে পর্যন্ত দক্ষিণবঙ্গে গরম থাকবে। কিছু অংশে তাপপ্রবাহের পরিস্থিতিও তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে একই সঙ্গে কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

ভ্যাপসা গরম এবং ঊর্ধ্বমুখী তাপমাত্রা সকাল থেকেই বেশ জাঁকিয়ে রয়েছে। পাশাপাশি বাতাসে অত্যাধিক জলীয় বাষ্প থাকার দরুণ গত কয়েক সপ্তাহ ধরে গলদঘর্ম অবস্থা সকলের। তবে হাওয়া অফিস সূত্রে আজও জানা গিয়েছে আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় বিকেল কিংবা সন্ধের দিকে বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রী সেলসিয়াসের আশপাশে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের উপর একটা ঘূর্ণাবর্ত রয়েছে। সেই সঙ্গে নিম্নচাপ অক্ষরেখা উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। বিহার থেকে মেঘালয় পর্যন্ত। যার জেরে উত্তরবঙ্গে আগামী কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার, দার্জিলিং এবং কালিম্পং এই ৫টি জেলায় লাল সর্তকতা বা কমলা সতর্কতা জারি করা হয়েছে। যা চলবে আগামী বুধবার। অন্যদিকে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গের এই ভ্যাপসা গরমের মাঝেই আজ পশ্চিমের জেলাগুলিতে অর্থাৎ দুই বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, হুগলি, মুর্শিদাবাদে বিক্ষিপ্ত ঝড়বৃষ্টি হতে পারে। ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে আগামীকাল পর্যন্ত তীব্র তাপপ্রবাহের আশঙ্কা হয়েছে। সঙ্গে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ মঙ্গলবার থেকে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় জেলায় বৃষ্টিপাতের পরিমাণ খানিকটা বাড়বে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন