দুমড়ে মুচড়ে গেল কামরা, শিয়ালদাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে ভয়াবহ দুর্ঘটনা! আহত বহু

Updated on:

accident

ইন্ডিয়া হুড ডেস্ক: ফের ভয়ংকর ট্রেন দুর্ঘটনার কবলে এক সুপারফাস্ট এক্সপ্রেস। লাইনচ্যুত হয়ে যায় বেশ কয়েকটি কামরা। বন্ধ উত্তর পূর্ব রেল এর সঙ্গে ভারতীয় রেলের যোগাযোগ। সূত্রের খবর, নিউ জলপাইগুড়ি থেকে শিয়ালদহে ফিরছিল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। জানা গিয়েছে, মালগাড়ির ধাক্কায় ট্রেনের পিছনের দুটি কামরা লাইনচ্যুত হয়ে গিয়েছে। দুমড়ে গিয়েছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুটি কামরা। সকাল পৌনে ৯টা নাগাদ নিউ জলপাইগুড়ি স্টেশনের আগে রাঙাপানি স্টেশনে দুর্ঘটনাটি ঘটেছে।

স্থানীয় সূত্রে খবর পাওয়া গিয়েছে হতাহতের সংখ্যা অনেক। পাশাপাশি মৃতের সংখ্যা এখনও অবধি সঠিকভাবে জানা যায়নি। এদিকে উত্তরবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়ার দরুণ উদ্ধার কাজে ব্যাপক বাঁধা হয়ে দাঁড়িয়েছে। ইতিমধ্যেই বিপর্যয় মোকাবিলা দল পৌঁছে গিয়েছে। আহতদের দ্রুত চিকিৎসার জন্য সেখানকার স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনায় আক্রান্ত যাত্রীদের প্রিয়জনেরা যাতে খোঁজ নিতে পারেন, তার জন্য শিয়ালদা স্টেশনে শুরু হল হেল্পডেস্ক।

WhatsApp Community Join Now

ট্রেন দুর্ঘটনায় স্থানীয়দের প্রতিক্রিয়া

আশঙ্কা করা হচ্ছে হতাহতের সংখ্যা অনেকটাই বাড়তে পারে। কারণ সাধারণত এই ট্রেনে পিছনের দিকে জেনারেল কামরা এবং এসি কামরা থাকে। ফলত সেই দিকে যাত্রী সংখ্যা বেশি থাকে। কিন্তু দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ঠিকভাবে উদ্ধারকার্য করা সম্ভব হচ্ছে না। এই ঘটনা প্রসঙ্গে স্থানীয় এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা যায়, সকালে হঠাৎ করেই এক ভয়ংকর তীব্র আওয়াজ পান তাঁরা। সঙ্গে সঙ্গে দল বেঁধে সকলেই ছুটে আসে দেখতে। যখন তাঁরা দেখেন ট্রেনের কামরার এমন বেহাল দশা, সঙ্গে সঙ্গে উদ্ধারকার্যে নেমে পড়ে স্থানীয়রা।দুর্ঘটনাস্থল থেকে পাওয়া ছবিতে দেখা যাচ্ছে, ট্রেন থেকে ছিটকে যাওয়া কামরা দু’টি দুমড়ে-মুচড়ে গিয়েছে। একটি কামরা লাইন থেকে উপরের দিকে উঠে রয়েছে। তার নীচে ঢুকে রয়েছে মালগাড়ির কামরা। এখনও পর্যন্ত জানা গিয়েছে যে, এই দুর্ঘটনায় ৫ জনের মৃত্যু হয়েছে।

দুর্ঘটনা প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য

দুর্ঘটনার খবর পাওয়া মাত্রই ঘটনাস্থলে এসে উপস্থিত হয়েছে ওই জেলার আধিকারিকেরা। শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস এর এমন ভয়ংকর দুর্ঘটনায় শোকাহত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি তাঁর এক্স হ্যান্ডেলে লেখেন, ‘দার্জিলিং জেলার ফাঁসিদেওয়া এলাকায় একটি মর্মান্তিক ট্রেন দুর্ঘটনার কথা জানতে পেরে হতবাক। বিশদ বিবরণের অপেক্ষায় আছি। কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের সঙ্গে একটি মালগাড়ির ধাক্কা লেগেছে। উদ্ধার, পুনরুদ্ধার, চিকিৎসা সহায়তার জন্য DM, SP, চিকিৎসক, অ্যাম্বুলেন্স এবং বিপর্যয় দলকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। উদ্ধারকাজ শুরু হয়েছে যুদ্ধকালীন তৎপরতায়।’ তবে প্রশ্ন উঠছে, দুই ট্রেনের তীব্র গতির কারণেই কি এমন ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হতে হল যাত্রীদের?

আরও পড়ুনঃ ফের হাইকোর্টে মুখ পুড়ল পশ্চিমবঙ্গ সরকারের! আদালতের এক রায়ে বেজায় খুশি শিক্ষকরা

এর আগে ২০২৩ সালের ২ জুন ওড়িশার বালেশ্বরে দুর্ঘটনার কবলে পড়েছিল করমণ্ডল এক্সপ্রেস। ওই ট্রেনের সঙ্গে একটি মালগাড়ি এবং বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেসের ধাক্কা লাগে। ২৮৯ জনের মৃত্যু হয়েছিল সেই ঘটনায়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন