মিলবে ৬ বছরের বকেয়া, বঞ্চিত করা যাবে না DA থেকে! যুগান্তকারী রায় হাইকোর্টের, ব্যাকফুটে রাজ্য সরকার

Published on:

Bombay High Court

ইন্ডিয়া হুড ডেস্ক: কয়েক মাস আগে অর্থাৎ লোকসভা নির্বাচনের দিন ঘোষণার আগেই কেন্দ্রীয় সরকার তাঁদের কর্মীদের DA অর্থাৎ মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছিল। যেখানে কিছুদিন আগে DA দেওয়া হত ৪৬ শতাংশ, সেখানে এই মুহূর্তে ৪ শতাংশ DA বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৫০ শতাংশে। শুধু তাই নয়, DA বৃদ্ধির পাশাপাশি মোদি সরকার ৬ ধরনের ভাতা বৃদ্ধি করেছিল কর্মীদের জন্য। চিলড্রেন্স এডুকেশন অ্যালাওয়েন্স, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স, রিস্ক অ্যালাওয়েন্স, নাইট ডিউটি অ্যালাওয়েন্স, ওভারটাইম অ্যালাওয়েন্স থেকে শুরু করে সংসদীয় অ্যাসিস্টেন্টদের জন্য বিশেষ ভাতাও বাড়ানো হয়েছিল। এদিকে কেন্দ্রীয় হারে রাজ্য সরকারী কর্মীদের বেতন ও ভাতা বৃদ্ধি নিয়ে রাজ্য রাজনীতিতে চলছে ধুন্ধুমার কাণ্ড।

প্রথম থেকেই রাজ্যের সরকারী কর্মীদের মধ্যে দাবি ছিল, ২০১৬ সাল থেকে কেন্দ্রীয় হারে সপ্তম বেতন কমিশনের আওতায় তাঁদের বেতন এবং DA দিতে হবে। এই নিয়ে বহুবার আন্দোলনের পরেও যখন রাজ্য সরকার নিশ্চুপ। তখন সরকারের বিরুদ্ধে মামলা ওঠে হাইকোর্টে। অবশেষে সেই মামলায় দীর্ঘদিনের লড়াইয়ে সুরাহা পেল সরকারী কর্মীরা। বম্বে হাইকোর্ট তাঁদের পক্ষেই এবার বড় রায় দিল।

WhatsApp Community Join Now

কর্মীদের পক্ষে হাইকোর্টের বড় রায়

সম্প্রতি বম্বে হাই কোর্ট জানিয়েছে যে, গোয়া ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশনের কর্মীদের ২০১৮ সাল থেকে সপ্তম বেতন কমিশনের আওতায় এনে বেতন ও DA দিতে হবে। সঙ্গে গত ৬ বছরের বকেয়াও মিটিয়ে দিতে হবে। এছাড়াও হাইকোর্ট জানিয়েছে, ‘মামলার নিষ্পত্তি হওয়ার যুক্তি দেখিয়ে সপ্তম বেতন কমিশনের সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করা যাবে না সরকারি কর্মীদের। পাশাপাশি GIDC বা গোয়া ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশনের তরফ থেকে ২০২৩ সালের ২১ জুন যে প্রস্তাবনা পাশ করা হয়েছিল, তার মধ্যে থেকে ‘মামলা ঝুলে’ থাকা সংক্রান্ত শর্তাবলী সরানোর নির্দেশ দেওয়া হয়েছে।

নয়া বেতন কাঠামো

জানা গিয়েছে, গত ১১ জুন একটি বৈঠকে GIDC-র কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছিল যে কর্মীদের বকেয়া মেটানোর দাবি তাঁরা মেনে নিয়েছে। ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে সপ্তম বেতন কমিশন কার্যকর করা হবে গোয়া ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশনের সব কর্মচারীদের জন্য। পাশাপাশি যাঁরা ২০১৮ সালের ১ জানুয়ারির আগে অবসর নিয়েছেন, তাঁরা এবার থেকে সপ্তম বেতন কমিশনের আওতায় বর্ধিত হারে পেনশন পাবেন। নয়া বেতন এবং পেনশন কাঠামো কার্যকর করার জন্যে GIDC-কে তিন মাস সময় দিয়েছিল বম্বে হাই কোর্ট। বাকি বকেয়া অর্থ আগামী ৬ মাসের মধ্যে সম্পন্ন করতে বলা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন