এবার হবে গাড়ির চালকদের সমীক্ষা, কী করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার? হয়ে যান রেডি

Published on:

mamata-kolkata

ঋত্বিক পাত্রঃ পশ্চিমবঙ্গ সরকার বর্তমানে বিভিন্ন গাড়ি এজেন্সি এবং চালকদের নিয়ে একটি ডেটাবেস তৈরি করছে। সেখানে প্রথম পদক্ষেপ হিসেবে কলকাতা এবং তার আশেপাশের অঞ্চলকে কেন্দ্র করে তারা সমীক্ষা করতে চলেছে। আসলে পরিবহণ দপ্তরের কাছে বিভিন্ন সংস্থার চালকদের বিরুদ্ধে ভুরি ভুরি অভিযোগ রয়েছে। সেখানে প্রবীণ নাগরিকদের থেকে দুর্ব্যবহার থেকে অতিরিক্ত চার্জ নেওয়া, এমনকি বেপরোয়াভাবে গাড়ি চালানো, সবই রয়েছে।

সমস্ত অভিযোগ পাওয়ার পরই নড়েচড়ে বসে পরিবহন মন্ত্রক। আসলে সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক (MoRTH) বা সেন্ট্রাল মোটর ভেহিকেলস রুলস (CMVR)-এর আইন অনুযায়ী ভাড়া সংস্থাগুলির জন্য কোনও নির্দিষ্ট নির্দেশিকা নেই এখনও অবধি। এক আধিকারিক জানিয়েছেন, তারা কোনও নির্দিষ্ট আইন বা নিয়মে আবদ্ধ নয়! কিন্তু রাজ্যে সরকার চায় শীঘ্রই এই বিষয়ের সমাধান করতে।

WhatsApp Community Join Now

অঞ্চল ভিত্তিক পরিবহন আধিকারিকদের গাড়ি চালক তৈরীর নির্দেশ দেওয়া হয়েছে। কর্মকর্তারা সেগুলো শনাক্ত করবেন এবং তারপর মালিকদের নাম এবং অন্যান্য সমস্ত বিবরণ রেকর্ড করবেন। তালিকা তৈরী হয়ে গেলে রাজ্যসরকার মালিকদের একটি করে টোকেন পরিমাণ দেওয়ার পর পরিবহন বিভাগে রেজিস্টার্ড করার নির্দেশ দেবে। এছাড়া পরিবহন দপ্তর তাদের জন্য নির্দেশিকা তৈরি করবে।

আরও পড়ুনঃ জনগণের টাকায় মোচ্ছব নয়, DA দাবির মধ্যেই বিরাট ধাক্কা দিল রাজ্য সরকার! জুলাইয়ে নয়া নিয়ম

এক আধিকারিক জানিয়ে দিয়েছেন যে, তারা ব্যাবসায় হস্তক্ষেপ করবেন না, কিন্তু এটা দেখবেন যে সমস্ত নির্দেশিকাগুলি মেনে চলা হচ্ছে কিনা। অনেক সময় দেখা যায় বিভিন্ন এজেন্সি কোনো নিয়ম বা শর্ত না মেনে ড্রাইভার নিয়োগ করছে। আবার একজন জানিয়েছেন, মধ্যরাত হলেই ট্যাক্সির রেট বেড়ে যায় অনেকখানি। যাত্রীকে নামানোর জন্য দ্রুত গাড়ি চালানোর ঘটনা ঘটে অহরহ। আবার গাড়ির মালিক ড্রাইভারকে ন্যায্য পাওনা থেকেও বঞ্চিত করে, এমন ঘটনাও কম ঘটেনা। এই সমস্ত সমস্যার সমাধান করতেই পদক্ষেপ নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন