১০০০, ১২০০ নয় ! সপ্তাহে ৩০০০ টাকা পাবেন মহিলারা, নয়া প্রকল্প আনল রাজ্য সরকার

Published on:

Amrit Yojana

ইন্ডিয়া হুড ডেস্ক: রাজ্যে বসবাসকারী সকল বাসিন্দাদের সুবিধার্থে রাজ্য সরকার একের পর এক প্রকল্প চালু করে চলেছে। যার দরুন সাধারণ মানুষ রাজ্য এবং কেন্দ্রের আর্থিক সহায়তার নিজেদের স্বনির্ভর করে তুলতে পেরেছে। লক্ষ্মীর ভান্ডার থেকে শুরু করে ঐক্যশ্রী, কন্যাশ্রী ইত্যাদি নানা প্রকল্পের মাধ্যমে মাসের শেষে মোটা অংকের টাকা ঢুকছে অ্যাকাউন্টে। তবে সম্প্রতি লক্ষ্মীর ভান্ডারকে ছাপিয়ে আরও একটি প্রকল্প মহিলাদের জন্য নিয়ে আসা হয়েছে।

গরম পড়তে না পড়তেই রাজ্য জুড়ে জলের সংকটের মুখোমুখি হতে হয় রাজ্যবাসীকে। যার দরুন প্রচণ্ড গরমের সঙ্গে সঙ্গে নিদারুণ জলকষ্ট ভোগ করতে হয় সকলকে। তাই পানীয় জলের গুরুত্ব বিবেচনা করে, রাজ্য সরকার অমৃত প্রকল্পের কাজ শুরু করেছে। এই অমৃত যোজনা এর অধীনে, বাড়িতে পানীয় জলের সংযোগ দেওয়া হচ্ছে। একই সঙ্গে জল সংরক্ষণ ও বিশুদ্ধ খাবার জলের গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কেও জনগণকে সচেতন করা হচ্ছে।

WhatsApp Community Join Now

মহিলাদের জন্য নিয়ে আসা হল নয়া প্রকল্প

এই প্রেক্ষাপটে সারা রাজ্যে মহিলা মিত্র নিয়োগ করা হচ্ছে। এই নিয়োজিত মহিলা মিত্ররা সমগ্র রাজ্যের অভাবী পরিবারগুলিকে অমৃত 2.0 যোজনার সঙ্গে সংযুক্ত করার জন্য কাজ করছেন। এই অমৃত 2.0 যোজনার অধীনে জল সংরক্ষণের জন্য হ্রদ এবং পুকুরও তৈরি করা হচ্ছে। জানা গিয়েছে, অমৃত যোজনায় নিযুক্ত মহিলাদের প্রতি সপ্তাহে ৩০০০ টাকা করে দেওয়া হচ্ছে। যা ১ সপ্তাহ অর্থাৎ ৭ দিনের মধ্যেই মহিলাদের অ্যাকাউন্টে ঢুকে যাবে।

আরও পড়ুনঃ সকাল থেকেই মেঘলা আকাশ, আজ থেকেই বর্ষা? আবহাওয়া অফিস জানাল অন্য খবর

তবে বলে রাখা ভালো এটি পশ্চিমবঙ্গের কোনও প্রকল্প নয়। আসলে এটি, উত্তরপ্রদেশ অর্থাৎ UP রাজ্য সরকার দ্বারা চালু করা হয় হয়েছে। সূত্রের মাধ্যমে জানা গিয়েছে, এই অমৃত 2.0 যোজনার অধীনে সরকার 166টি অমৃত সরোবরকে পুনরায় ফেরাতে চায়। একই সঙ্গে এই প্রকল্পের মাধ্যমে জল পরীক্ষার জন্য রাসায়নিক কিট, প্রশিক্ষণ শিবির এবং বিভিন্ন ধরণের সচেতনতা শিবিরের আয়োজন করা হচ্ছে। আর এই পুরো অভিযানে মহিলাকর্মীদের গুরুত্ব অনেকটাই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন