ফের বাড়বে DA, সরকারের কাছে গেল প্রস্তাব! কপাল খুলতে চলেছে সরকারি কর্মীদের

Published on:

8th Pay Commission

ইন্ডিয়া হুড ডেস্ক: নির্দিষ্ট সময় অন্তর কেন্দ্রীয় সরকার তাঁদের কর্মীদের DA বৃদ্ধি করে। কিছুদিন আগে অর্থাৎ লোকসভা নির্বাচনের আগে মোদি সরকার এক ধাক্কায় কেন্দ্রীয় কর্মীদের DA প্রায় ৪ শতাংশ বাড়িয়ে দিয়েছিল। অর্থাৎ যেখানে আগে ৪৬ শতাংশ DA মিলত এখন সেখানে ৫০ শতাংশ DA মিলছে। অন্যদিকে পশ্চিমবঙ্গ সরকার লোকসভা নির্বাচনের আবহে রাজ্য সরকারি কর্মচারীদের একধাক্কায় আরও ৪ শতাংশ DA বা মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হল। বিধানসভার বাজেট অধিবেশনে সে কথা ঘোষণা করেছিলেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। অর্থাৎ আগে যেখানে DA মিলত ১০ শতাংশ সেখানে বর্তমানে রাজ্যের কর্মচারীদের DA বেড়ে হল ১৪ শতাংশ।

অষ্টম বেতন কমিশনের সুপারিশ!

গত মাসে লোকসভা নির্বাচন শেষ হয়ে গিয়েছে। পরপর টানা তৃতীয়বারের জন্য শরিকদের সমর্থনে ক্ষমতায় ফিরেছেন নরেন্দ্র মোদি। আর এই আবহেই দেশে অষ্টম বেতন কমিশন নিয়ে আলোচনা শুরু হয়েছে। আসলে কেন্দ্রীয় সরকার প্রতি ১০ বছর অন্তর একটি নতুন পে কমিশন জারি করে থাকে সরকারী কর্মীদের জন্য। সর্বশেষ ২০১৬ সালের জানুয়ারি মাসে সপ্তম কেন্দ্রীয় বেতন কমিশনের সুপারিশগুলি সরকার দ্বারা বাস্তবায়িত হয়েছিল। তাই স্বাভাবিকভাবেই মনে করা হচ্ছে ২০২৬ সালের জানুয়ারি মাস থেকে কার্যকর হতে পারে অষ্টম বেতন কমিশন। আর এই আবহেই এবার পূর্ণাঙ্গ বাজেট পেশের আগে মোদী সরকারের কাছে নয়া অষ্টম বেতন কমিশন গঠনের প্রস্তাব দিল অল ইন্ডিয়া রেলওয়েলমেন ফেডারেশন।

WhatsApp Community Join Now

বেতন বৃদ্ধির জন্য কেন্দ্রকে পাঠানো হল চিঠি

ভারতীয় রেলকর্মীদের সর্ববৃহৎ এই ইউনিয়নের সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্র কেন্দ্রীয় সরকারকে একটি চিঠি লেখেন। সেখানে তিনি লেখেন, ২০১৬ সালের ১ জানুয়ারি যখন সপ্তম বেতন কমিশন সুপারিশ করা হয়েছিল তখন আন্তর্জাতিক শ্রম কমিশনের বিধি এবং ডঃ এইক্রয়ডের ফর্মুলার ভিত্তিতেই ২৬ হাজার টাকা মাসিক ন্যূনতম বেতনের দাবি জানানো হয়েছিল। কিন্তু সেই দাবি প্রত্যাখান করে দেয় কেন্দ্রীয় সরকার। এবং ন্যূনতম বেতন মাত্র ১৮ হাজার টাকা রাখা হয়েছিল।

আরও পড়ুনঃ গরমের ছুটির পরেও খোলা যাচ্ছে না স্কুল! এবার কেন্দ্রীয় বাহিনীকে নিয়ে কড়া নির্দেশ হাইকোর্টের

তাই চিঠিতে তাঁদের পক্ষ থেকে দাবি করা হয়েছে যে, ‘২০১৬ থেকে ২০২৩ সালের মধ্যে নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম ৮০ শতাংশ বেড়েছে। কিন্তু আমাদের মহার্ঘ ভাতা বা DA বেড়েছিল মাত্র ৪৬ শতাংশ। এই আবহে মুদ্রাস্ফীতি এবং DA বৃদ্ধির হারে বিস্তর ফারাক রয়ে গিয়েছে। তাই অবিলম্বে অষ্টম বেতন কমিশন গঠন করার দাবি জানানো হচ্ছে।’ এদিকে অষ্টম পে কমিশন গঠন এবং তাঁর বাস্তবায়নের ব্যাপারে এখনও কোনও আনুষ্ঠানিক ঘোষণা হয়নি সরকারের তরফে। তবে গত বছর ডিসেম্বর মাসে কেন্দ্র সরকার বলেছিল যে, এখন অষ্টম পে কমিশনের বিষয়ে কোনও পরিকল্পনা নেই সরকারের। আর এবার নতুন সরকার গঠন হওয়ার পরে এ নিয়ে নতুন কোনও সিদ্ধান্ত নিতে পারে সরকার, এমনটাই মনে করা হচ্ছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন