বাংলার এই সরকারি কর্মীদের লাগল লটারি, মিলবে প্রায় ডবল DA! হয়ে গেল ঘোষণা

Published on:

6th Pay Commission

ইন্ডিয়া হুড ডেস্ক: লোকসভা ভোটের প্রচারে তৃণমূল নেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক প্রতিশ্রুতির ঘোষণা করেছিলেন। আর ভোট পর্ব মিটতেই এবার একে একে সেই প্রতিশ্রুতি পূরণে এগিয়ে এলেন। নির্বাচনের দিন ঘোষণার পড়ে রাজ্যের অর্থ বাজেট পেশের সময় অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেছিলেন যে রাজ্যের সরকারী কর্মীদের মহার্ঘ ভাতা বা DA ৪ শতাংশ বাড়ানো হবে। অর্থাৎ আগে সরকারী কর্মীরা ১০ শতাংশ DA পেত, বর্তমানে তাঁরা পাবে ১৪ শতাংশ DA। এবং বাজেটের মাধ্যমে মে মাস থেকে এই নিয়ম কার্যকরী হবে বলে জানিয়ে দেওয়া হয়।

অন্যদিকে বেশ কিছুদিন আগে রাজ্য সরকার কলকাতা এবং রাজ্য পুলিশের হোমগার্ডদের অবসরকালীন ভাতাও বৃদ্ধির ঘোষণা করেছেন। এতদিন পর্যন্ত হোমগার্ডরা অবসরকালীন ভাতা হিসেবে পেতেন ৩ লাখ টাকা। তবে এবার থেকে সেই ভাতার পরিমাণ বাড়িয়ে ৫ লাখ টাকা করা হয়েছে। রাজ্যে এই মুহূর্তে হোমগার্ডের সংখ্যা সবমিলিয়ে ১৮ হাজারের বেশি। ইতিমধ্যেই এই সিদ্ধান্তের ভিত্তিতে কলকাতা পুলিশ কমিশনার এবং রাজ্য পুলিশের ডিজিকে অবগত করা হয়েছে। তবে এবার কপাল খুলল রাজ্যের শিক্ষক এবং শিক্ষাকর্মীদের।

WhatsApp Community Join Now

কপাল খুলল সরকারী কর্মীদের

সম্প্রতি উচ্চশিক্ষা দফতরের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যেখানে জানানো হয়েছে, ২০২৪ সালের মে থেকে শিক্ষক এবং শিক্ষাকর্মীদের আরও ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি পাওয়ার কথা ছিল। সেটা এক মাস আগে থেকেই বাড়ছে। অর্থাৎ ২০২৪ সালের এপ্রিল থেকেই বর্ধিত হারে DA মিলতে চলেছে শিক্ষক এবং শিক্ষাকর্মীরা।

কেন এমন নিয়ম?

হিসেব অনুযায়ী ষষ্ঠ বেতন কমিশনের আওতায় এপ্রিলে পশ্চিমবঙ্গের শিক্ষক এবং শিক্ষাকর্মীরা ১০ শতাংশ হারে DA পেয়েছিলেন। কিন্তু রাজ্য সরকারের নয়া সিদ্ধান্ত অনুযায়ী ঠিক হয়েছে যে এপ্রিলেও ১৪ শতাংশ হারে DA দেওয়া হবে, তাই তাঁদের ৪ শতাংশ মহার্ঘ ভাতা বকেয়া থাকছে। সেক্ষেত্রে সেই বকেয়া DA দেওয়া হবে জুনের বেতনের সঙ্গে। অর্থাৎ বেসিক স্যালারির সঙ্গে ১৮ শতাংশ হারে DA পাবেন শিক্ষক এবং শিক্ষাকর্মীরা। তবে সেটি অবশ্য একটা মাসের জন্যই প্রয়োজ্য হবে। ফের জুলাই থেকে আবার ১৪ শতাংশ হারেই DA পাবেন তাঁরা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন