কলকাতা থেকে মুম্বই, দিল্লি! নিজেদের ৬০ হাজার কোটির সম্পত্তি বিক্রি করবে LIC

Published on:

lic

ঋত্বিক পাত্রঃ বড় পদক্ষেপ নিতে চলেছে LIC। সংস্থাটি মেট্রো শহরে অবস্থিত তার রিয়েল এস্টেট সম্পত্তি বিক্রি করার প্রস্তুতি নিচ্ছে। আর এই সম্পদ বিক্রি করে LIC মোট ৫০ থেকে ৬০ হাজার কোটি টাকা সংগ্রহের পরিকল্পনা নিয়েছে। কোম্পানি তাদের মোট প্লট এবং বাণিজ্যিক ভবন বিক্রি করে দিতে চলেছে। একটি অভ্যন্তরীণ দলকে বিষয়টি নিয়ে কাজ শুরু করার নির্দেশ দিয়েছে তারা। তথ্য অনুযায়ী মুম্বাইয়ের সমস্ত সম্পত্তি বিক্রি করে দিতে চলেছে LIC।

এবার যদি আমরা LIC এর কিছু মূল্যবান সম্পত্তির কথা বলি তাহলে তার মধ্যে রয়েছে দিল্লির কনট প্লেসের জীবন ভারতী বিল্ডিং, কলকাতার চিত্তরঞ্জন অ্যাভিনিউতে এলআইসি বিল্ডিং এবং এশিয়াটিক সোসাইটি, মুম্বাইয়ের আকবরেলিতে আবাসন সম্পত্তি। রিপোর্ট অনুসারে, মূল্যায়ন অনুযায়ী এই সম্পত্তিগুলোর মোট মূল্য দাঁড়িয়েছে ৫০ থেকে ৬০ হাজার কোটি টাকা।

WhatsApp Community Join Now

দেশের বৃহত্তম বীমা প্রদানকারী সংস্থাটি উদ্ভুত অর্থ লগ্নি করবে শেয়ার বাজারে। উল্লেখ্য, LIC এর মোট সম্পদ রয়েছে ৫১ লক্ষ কোটি টাকার। দেশে যা সম্পদ রয়েছে তা বিক্রি করার আগে মূল্যায়ন করা হবে LIC এর তরফে। LIC তার বহু সম্পদের মূল্যায়ন করেনি, আশা করা হচ্ছে এই সম্পদের মূল্যায়ন প্রকৃত মূল্যের থেকে ৫ গুণ বেশি হতে পারে।

আরও পড়ুনঃ মেটানো হবে দীর্ঘদিনের বকেয়া! শিক্ষক, শিক্ষাকর্মীদের জন্য অবশেষে বড় ঘোষণা রাজ্য সরকার

প্রসঙ্গত, ২০২৩-২৪ অর্থবর্ষে LIC এর মুনাফা ছিল ৪০,৬৭৬ কোটি টাকা। রেকর্ড পরিমাণ মুনাফা কামায় LIC। এছাড়া এই পাবলিক সেক্টর কোম্পানি জমির মালিকানাতে ভারতে তৃতীয় স্থানে রয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে ভারতীয় রেল। উল্লেখ্য, সম্পদ বিক্রির জমি নতুন কমিটি গঠন করতে পারে LIC, তাদের কাজই হবে দাম ঠিক করে বিক্রি করা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন