চাকরির ঝাঁপি খুলল পশ্চিমবঙ্গ সরকার, শীঘ্রই নিয়োগ ২ হাজার পদে! কী যোগ্যতা লাগবে?

Published on:

mamata-job-employment

ইন্ডিয়া হুড ডেস্ক: NEET বিতর্কের মাঝেই বাংলায় চলতি শিক্ষাবর্ষ থেকে চালু হচ্ছে আরও ৮টি মেডিক্যাল কলেজ। আসনবৃদ্ধি হচ্ছে কয়েকটি পুরোনো মেডিক্যাল কলেজেও। ফলে সব মিলিয়ে কলেজের সংখ্যা পৌঁছেছে ৪৪ এর ঘরে। ফলত আশঙ্কা করা হচ্ছে রাজ্যে MBBS এর আসন ৬০০০-এর গণ্ডি ছাড়িয়ে যাবে। যার দরুণ এককথায় রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার ক্ষেত্রে নতুন দিশা দেখাতে পারে এই মেডিক্যাল কলেজগুলি।

এদিকে রাজ্যে মেডিক্যাল কলেজের সংখ্যা বাড়ার ফলে অভাব পড়েছে শিক্ষকের। তাইতো মেডিক্যাল কলেজগুলিতে শিক্ষক নিয়োগের জন্য তৎপর হয়ে উঠেছে রাজ্য স্বাস্থ্য দফতর। সূত্রের খবর, এইমুহুর্তে সাত ধরনের মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগ করা হবে। যার মধ্যে রয়েছে ডায়ালিসিস, পারফিউসনিস্ট, RT, ECG, EMG, ক্যাথল্যাব, OT, RD। ২০২৩ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত যত শূন্য পদ রয়েছে তাতে নিয়োগ করা হবে। আগামী এক মাসের মধ্যে ওইসব শূন্য পদে নিয়োগের জন্য এক বিজ্ঞাপন প্রকাশ করা হবে স্বাস্থ্য দফতরের তরফ থেকে।

WhatsApp Community Join Now

মেডিক্যাল কলেজগুলোতে শিক্ষক নিয়োগ!

বিশেষ সূত্র মাধ্যম জানা গিয়েছে, শিক্ষক চিকিৎসক, মেডিক্যাল টেকনোলজিস্ট, ফার্মাসিস্ট সহ মোট ২০টি পদে প্রায় ২ হাজার কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে দফতর। কিন্তু এর আগে নির্বাচন আচরণবিধি লাগু হওয়ার কারণে ১৭ পদে নিয়োগ আটকে গিয়েছিল। তবে এবার ওই ২ হাজার শূন্য পদের মধ্যে ১৬০০ জন নতুন এবং ভোটের জন্য নিয়োগ আটকে থাকা আরও ৪০০ জনকেও নিয়োগ করা হবে। তবে শিক্ষক চিকিৎসক পদেই বেশি নিয়োগ করা হবে। কারণ রাজ্যের মেডিক্যাল কলেজগুলিতে প্রায় ৫৫০ সহকারী অধ্যাপক পদ ফাঁকা রয়েছে। সেই পদ নিয়োগ করবে দফতর। ফার্মাসিস্ট পদে নিয়োগ হবে ৩০০ জনের। এছাড়াও বিভিন্ন ধরনের মেডিক্যাল টেকনোলজিস্ট পদেও ৭০০ জনের নিয়োগ হতে পারে। অন্যদিকে ফিজিওথেরাপিস্ট, ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট-সহ আরও কিছু পদে নিয়োগ করা হবে।

আরও পড়ুনঃ বাংলার এই সরকারি কর্মীদের লাগল লটারি, মিলবে প্রায় ডবল DA! হয়ে গেল ঘোষণা

প্রসঙ্গত, স্বাস্থ্য দফতর সূত্রে খবর, চলতি শিক্ষাবর্ষ থেকে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে পুরুলিয়ার ভারত মেডিক্যাল কলেজ, খড়গপুরের ডাঃ বি সি রায় মাল্টি স্পেশালিটি মেডিক্যাল রিসার্চ সেন্টার, অশোকনগরের এমআর ইনস্টিটিউট সায়েন্স ও বর্ধমানের ইস্ট-ওয়েস্ট ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স। এছাড়াও নিউ টাউনের পিকেজি মেডিক্যাল কলেজ, রানাঘাটের মন্দাকিনি ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স, রঘুনাথগঞ্জের জাকির হোসেন মেডিক্যাল কলেজ এবং কৃষ্ণনগরের ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে পড়ানো হবে MBBS।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন