আসছে সুখবর! জুলাইয়ে ফের DA নিয়ে বড় ঘোষণা রাজ্যের, আশায় বুক বাঁধছে সরকারি কর্মীরা

Published on:

7th Pay Commission

ইন্ডিয়া হুড ডেস্ক: কেন্দ্রীয় কর্মচারীদের ভাগ্য যেন সোনায় বাঁধানো। লোকসভা নির্বাচনের দিন ঘোষণার আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেন্দ্রীয় কর্মচারীদের DA বা মহার্ঘ ভাতা একধাক্কায় ৪ শতাংশ বাড়িয়ে ৫০ শতাংশ করে দিয়েছিল। এবং তৃতীয়বার নতুন ভাবে সরকার গঠনের পর আশা করা হচ্ছে অষ্টম বেতন কমিশনের। অন্যদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লোকসভা নির্বাচনের দিন ঘোষণার পরেই তড়িঘড়ি রাজ্যের সরকারী কর্মীদের DA বা মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়ে ১৪ শতাংশ করে দিয়েছে। এই আবহে এবার রাজ্যে বেতন ব্যবস্থায় সপ্তম বেতন কমিশন চালু হওয়া নিয়ে উঠছে নানা জল্পনা।

গত কয়েক মাস ধরে নয়া বেতন কমিশনের অন্তর্গত বেতন বৃদ্ধির দাবি জানিয়ে আসছে সরকারি কর্মচারীরা। প্রায় ৫ লক্ষেরও বেশি সরকারি কর্মচারী সহ লক্ষাধিক অবসরপ্রাপ্ত কর্মচারী রাজ্য সরকারের দিকে তাকিয়ে আছে চাতকপাখির মত। কখন সরকার নয়া বেতন কমিশনের জন্য সবুজ সংকেত দেবে। এদিকে গত ১৬ মার্চ রাজ্যের সপ্তম বেতন কমিশনের রিপোর্ট জমা পড়েছিল কর্ণাটকের অর্থমন্ত্রী তথা মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার কাছে। সেই রিপোর্টে কর্ণাটকের সরকারী কর্মীসহ অবসরপ্রাপ্ত কর্মচারীরা তাঁদের দাবি তুলে ধরেছিল।

WhatsApp Community Join Now

রিপোর্টে কী বলা হয়েছে?

সেই রিপোর্টে বলা হয়েছিল তাঁদের মূল বেতন ২৭.৫ শতাংশ বাড়াতে হবে। তবে সরকারী কর্মীদের এই সুপারিশ প্রসঙ্গে প্রথম দিকে রাজ্য সরকার তাঁদের আশ্বাস দেয় যে ভোট পর্ব মিটলে সমস্ত রিপোর্ট খতিয়ে দেখার পর কর্মীদের বেতন সংক্রান্ত সিদ্ধান্ত নেবে। কিন্তু এতদিন আদর্শ নির্বাচনী আচরণবিধি শিথিল হওয়ায় সেই নিয়ে কোনো মন্তব্য করেনি সরকার। গত ১২ জুন পর্যন্ত বলবৎ ছিল এই আদর্শ আচরণবিধি। কিন্তু সরকার এখনও কোনও ইতিবাচক সরকারী নোটিশ দেয়নি।

এদিকে গত ১৫ জুন ডিকে শিবকুমার ব্যাঙ্গালোর টাউন হলের একটি অনুষ্ঠানে জানান, ‘সরকারি কর্মচারীদের সমস্যা সম্পর্কে আমরা সচেতন। মন্ত্রীরাও সরকারি চাকরিজীবী। আসুন আমরা সবাই সততার সাথে সমস্যার সমাধান করার চেষ্টা করি। সরকার সপ্তম বেতন কমিশনের সুপারিশ বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ। পর্যায়ক্রমে কর্মচারীদের সব দাবি পূরণ করা হবে। লোকসভা নির্বাচনে রাজ্য সরকারি কর্মচারীরা সরকারের প্রতি অসন্তুষ্ট হয়েছিলেন। তার প্রমাণও মিলেছে।’ কিন্তু কর্ণাটক সরকারের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার নেতৃত্বে প্রথম মন্ত্রিসভার বৈঠকে কর্মীদের সপ্তম বেতন কমিশন নিয়ে কোনও কথাই ওঠেনি।

সরকারের প্রতি ঘোর বিশ্বাস কর্মীদের

এরই মাঝে কর্ণাটক রাজ্য সরকারি কর্মীদের সংগঠনের সভাপতি সিএস সদাকশড়ি সাংবাদিক সম্মেলন করে দাবি করছেন যে তাঁরা আশাবাদী রাজ্য সরকার জুনের শেষ সপ্তাহে বা জুলাইয়ের প্রথম সপ্তাহে সপ্তম বেতন কমিশন কার্যকর করার বিষয়ে সিদ্ধান্ত নেবে। কর্ণাটকের সরকারি কর্মচারীরা দীর্ঘদিন ধরেই বেতন এবং DA-র হার সংশোধনের দাবি তুলে আসছেন। এই আবহে বিগত বিজেপি সরকারের আমলেই প্রাক্তন আমলা সুধাকর রাওয়ের সভাপতিত্বে সপ্তম রাজ্য বেতন কমিশনের গঠন করা হয়েছিল। সেই কমিটির মেয়াদ দ্বিতীয় দফায় বাড়িয়ে করা হয়েছে ২০২৪ সালের ১৫ মার্চ পর্যন্ত।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন