তোলা যাবে না টাকা! এই ব্যাঙ্কের লাইসেন্সই বাতিল করে দিল RBI, আপনার অ্যাকাউন্ট আছে?

Published on:

RBI

ইন্ডিয়া হুড ডেস্ক: দেশের সর্ববৃহৎ ব্যাঙ্ক হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ RBI। এবং এই সংস্থার নির্দেশ দেশের মধ্যে থাকা সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কগুলিকে অবশ্যই মানতে হয়। যদি কোনও ব্যাঙ্ক RBI-এর নির্দেশ অমান্য করে থাকে বা আইনের বিপক্ষে কাজ করে, তাহলে তার উপর কড়া ব্যবস্থা নেওয়া হয় RBI এর তরফ থেকে। এর উদাহরণ এর আগে বেশ কয়েকবার দেখা গিয়েছিল। সম্প্রতি ফের আরও একবার RBI এর রাগের মুখে পড়ল এই ব্যাঙ্ক।

RBI এর ক্ষোভের মুখে আরও এক ব্যাঙ্ক

নিজেদের সঞ্চিত অর্থ সুরক্ষিত ভাবে রাখতে সাধারণ মানুষ সবসময় পোস্ট অফিস অথবা ব্যাঙ্ককে ভরসা করে। কিন্তু সেই ব্যাঙ্কই যদি RBI এর রোষের মুখে পড়ে তাহলে ভয়ংকর বিপদের সম্মুখীন হতে হয় গ্রাহকদের। সেটাই ঘটল এবার মুম্বইয়ের দ্য সিটি কোঅপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের সঙ্গে। বাতিল করে দেওয়া হল লাইসেন্স। RBI সূত্র মাধ্যম জানা গিয়েছে , কেন্দ্রীয় ব্যাঙ্কের জারি করা নিয়ম মানত না এই ব্যাঙ্ক। পাশাপাশি ব্যাঙ্কে পর্যাপ্ত তহবিলও ছিল না। এই নিয়ে বারংবার সতর্ক করা হলেও নিয়ম মানেনি ব্যাঙ্ক। তাই শেষ পর্যন্ত ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করার সিদ্ধান্ত নিল RBI।

WhatsApp Community Join Now

গ্রাহকদের ওপর চাপ!

এর আগে দেশের বেশ কয়েকটি বেসরকারি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছিল RBI। কারণ RBI বরাবর গ্রাহকদের নিরাপত্তাকেই অগ্রাধিকার দেয়। তাঁদের সঞ্চিত অর্থ যেন নিরাপদে থাকে, সেটাই মূল লক্ষ্য। তাই এই ব্যাঙ্কের গ্রাহকদের কথা চিন্তা করে এক বড় পদক্ষেপ নিয়েছে RBI। তাই ব্যাঙ্কের প্রতিটি গ্রাহকদের ৫ লক্ষ টাকা পর্যন্ত ফেরৎ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্যাঙ্ক।

আরও পড়ুনঃ কলকাতা থেকে মুম্বই, দিল্লি! নিজেদের ৬০ হাজার কোটির সম্পত্তি বিক্রি করবে LIC

RBI এর এই সিদ্ধান্ত নেওয়ার কারণ হিসেবে জানিয়েছে, নিয়ম অনুযায়ী প্রত্যেকটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট প্রতি ৫ লক্ষ টাকার বিমা করে থাকে। যদি ভবিষ্যতে ব্যাঙ্ক বন্ধ হয়ে যায় বা উঠে গিয়ে দেউলিয়া হয়ে যায় তাহলে বিমা কভার হিসেবে সেই ৫ লক্ষ টাকা পেয়ে থাকেন গ্রাহকরা। তবে কারোর অ্যাকাউন্টে যদি ১০ লক্ষ টাকা থাকে, তাহলেও তিনি বিমা কভারের আওতায় ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন থেকে ৫ লাখ টাকাই পাবেন, তার বেশি নয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন