ট্যাক্স সম্পর্কিত আট নিয়মে বড় বদল! ITR ফাইলের আগে না জানলেই ভোগান্তি

Published on:

itr

ঋত্বিক পাত্রঃ ২০২৪ সালের ইনকাম ট্যাক্স রিটার্ন শুরু হয়েছে। আগামী ৩১ জুলাই ২০২৪ সেটির শেষ তারিখ। সম্প্রতি কর সংক্রান্ত নিয়মে বেশ কিছু পরিবর্তন এনেছে আয়কর দপ্তর। এই নয়ক সম্বন্ধে জানা অতি গুরুত্বপূর্ন। এখন আপনিও যদি ITR ফাইল করতে উদ্যোগী হয়ে থাকেন তাহলে নীচে পুরো বিবরণ দেওয়া হলো। এক্ষেত্রে ৮ টি গুরুত্বপূর্ন পয়েন্ট সম্পর্কে আপনাদের জানা দরকার। চলুন তাহলে এক এক করে সেগুলো জানা যাক।

১) ট্যাক্স স্ল্যাব এবং রেটে পরিবর্তন দেখা গিয়েছে : ২০২৪ সালে সরকার অপশনাল নিউ ট্যাক্স রিজিম অনুযায়ী ট্যাক্স স্ল্যাব এনেছে। এক্ষেত্রে কোনরকম ছাড় ছাড়াই কম ট্যাক্সের রেট উপলব্ধ। এখন আপনি যদি পুরানো ট্যাক্স রিজিম বেছে নিয়ে থাকেন তাহলে বেশ কিছু ছাড় দাবী করতে পারবেন। আপনি সিদ্ধান্ত নিতে পারবেন কোনটি আপনার জমি অধিক উপকারী।

WhatsApp Community Join Now

২) পেনশনভোগীদের জন্য থাকছে স্ট্যান্ডার্ড ট্যাক্স ডিডাকশন: এখানে জানিয়ে রাখি, যারা পেনশনভোগী তাদের ৫০,০০০ টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন শুরু হয়েছে। সেটি প্রযোজ্য হবে পেনশন থেকে আগত আয়ের ওপর।

৩) ধারা 80C এবং 80D-র লিমিটে বড় পরিবর্তন: আপনি PPF, NSC এবং জীবন বীমা প্রিমিয়াম বিনিয়োগ করলে 80(C) এর অধীনে ১.৪ লক্ষ টাকা অবধি ছাড় পাবেন। চিকিৎসা বীমার জন্য ধারা 80(D) এর অধীনে অতিরিক্ত ছাড় মিলবে। এছাড়া করদাতারা তাদের পরিবার এবং সেখানের বয়স্ক পিতামাতার স্বাস্থ্য বীমার প্রিমিয়ামের ডিডাকশন দাবী করতেই পারেন।

৪.⁠ ⁠ছাড় মিলবে হোম লোনের সুদে: যারা প্রথমবারের জন্য বাড়ি কিনছেন তাদের ধারা 80EEA এর অধীনে হোম লোনের জন্য অতিরিক্ত ১.৫ লক্ষ টাকা ছাড় বাড়ানো হয়েছে। আর আর উদ্দেশ্য এটাই যে, নতুন হোম লোন প্রদান করে পর্যাপ্ত ছাড় দেওয়া।

৫.⁠ ⁠আপডেট করা হয়েছে TDS এবং TCS : TDS এবং TCS-এর সুযোগও বাড়ানো হয়েছে এইবার। যার মধ্যে রয়েছে অ-বেতনপ্রাপ্ত কর্মীদের নতুন TDS হার এবং স্ব-নির্ভর এবং ই-কমার্স লেনদেনের জন্য অতিরিক্ত সম্মতির প্রয়োজনীয়তা।

৬.⁠ ⁠ফেসলেস অ্যাসেসমেন্ট এবং আপিল: সরকারের তরফে হিউম্যান ইন্টারফেস কমানোর জন্য এবং সেইসাথে স্বচ্ছতা উন্নত করতে ফেসলেস অ্যাসেসমেন্ট এবং আপিল প্রক্রিয়া আরো বাড়ানো হয়েছে। ট্যাক্স পেয়ারদের এই প্রক্রিয়ার সাথেও আরো বেশি
পরিচিত হতে হবে।

৭.⁠ ⁠ফর্মে এসেছে বড় পরিবর্তন: ITR এর ফর্মে অতিরিক্ত তথ্য অন্তর্ভুক্ত করার জন্য সেখানে বড় সংশোধন করা হয়েছে। বৈদেশিক সম্পদ এবং আয় আর তার সাথে বড় লেনদেন সংক্রান্ত তথ্য প্রকাশের জন্য নিয়মে পরিবর্তন করা হয়েছে। বিদেশি বিনিয়োগ অথবা উল্লেখযোগ্য আর্থিক কার্যকলাপ সহ করদাতাদের জরিমানা এড়ানোর জন্য আরো অতিরিক্ত তথ্য প্রদান করতে হবে গ্রাহকদের।

আরও পড়ুনঃ এতটা বাড়ছে ধোঁয়া পরীক্ষার খরচ! পশ্চিমবঙ্গ সরকারের পদক্ষেপে মাথায় বাজ গাড়ির মালিকদের

৮.⁠ ⁠প্রবীণ নাগরিকদের ছাড়: যে সমস্ত নাগরিকের বয়স ৭৫ পেরিয়েছে এবং যাদের শুধুমাত্র পেনশন এবং সুদ থেকে আয় রয়েছে তাদের ITR ফাইল করতে হবেনা। কিন্তু এক্ষেত্রে শর্ত একটাই, ব্যাঙ্কে তাদের কর কেটে নেবে। এই পদক্ষেপের ফলে বয়স্ক মানুষদের চিন্তা কিছুটা হলেও লাঘব হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন