অ্যাকাউন্টে ঢুকবে বাড়তি টাকা! DA নিয়ে নয়া নোটিফিকেশন, বাংলার সরকারি কর্মীদের জন্য সুখবর

Published on:

dearness-mamata

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছর লোকসভা নির্বাচনের দিন ঘোষণার পডরে রাজ্যের অর্থ বাজেট পেশের সময় অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেছিলেন যে রাজ্যের সরকারী কর্মীদের মহার্ঘ ভাতা বা DA ৪ শতাংশ বাড়ানো হবে। অর্থাৎ যেখানে আগে সরকারী কর্মীরা ১০ শতাংশ DA পেত, বর্তমানে তাঁরা পাবে ১৪ শতাংশ DA। এবং বাজেটের মাধ্যমে মে মাস থেকে এই নিয়ম কার্যকরী হবে বলে জানিয়ে দেওয়া হয়। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন ১ মে থেকে নয়, ১ এপ্রিল থেকে টাকাটা দেওয়া হবে। ১ মে যখন বেতনের টাকাটা হাতে পাবেন সরকারী কর্মীরা তখন সঙ্গে সেই বর্ধিত হারে ভাতাও পাবেন।

তাই চলতি মাস অর্থাৎ জুনের বেতনের সঙ্গে ১৪ শতাংশ নয় বরং ১৮ শতাংশ মহার্ঘ ভাতা বা DA পাবেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা। রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায় এই প্রসঙ্গে জানিয়েছেন, ‘প্রথমত, এপ্রিলে বেসিকের সঙ্গে ১০ শতাংশ হারে DA যোগ করে বেতন পেয়েছেন। অন্যদিকে মে’তে বেসিকের সঙ্গে ১৪ শতাংশ DA যোগ করে বেতন পেয়েছেন। কিন্তু জুনের বেতনে ১৪ শতাংশ DA এর পাশাপাশি আরও ৪ শতাংশ মহার্ঘ ভাতা পাবেন।’ তবে এই সুবিধা শুধু জুনেই মিলবে। জুলাই মাস থেকে বেতনের ক্ষেত্রে বাড়তি কোনও DA মিলবে না।

WhatsApp Community Join Now

DA বৃদ্ধিতে সোনায় সোহাগা সরকারী কর্মীরা

তাই বেতনের পরিসংখ্যান করলে দেখা যাচ্ছে লোয়ার ডিভিশন ক্লার্কদের ক্ষেত্রে বেসিক পে ২৩ হাজার টাকার কাছাকাছি থাকছে। সেক্ষেত্রে জুন মাস গেলে ৯২০ টাকা বাড়তি আসতে চলেছে DA বৃদ্ধির ফলে। এছাড়াও এক্সটেনশন অফিসারদের ক্ষেত্রে বেসিক পে ২৯ হাজার টাকা থেকে ৩২ হাজার টাকার মধ্যে হয়ে থাকে। সেক্ষেত্রে তাঁদের অ্যাকাউন্টে বাড়তি প্রায় ১২৮০ টাকা করে ঢুকতে চলেছে।

আরও পড়ুনঃ তোলা যাবে না টাকা! এই ব্যাঙ্কের লাইসেন্সই বাতিল করে দিল RBI, আপনার অ্যাকাউন্ট আছে?

অন্যদিকে বিডিও-দের ক্ষেত্রে বেসিক পে শুরু হয় ৫৬ হাজার টাকা থেকে। DA বৃদ্ধির ফলে মাসের শেষে ২২৪৪ টাকা অতিরিক্ত ঢুকতে চলেছে। আবার সিনিয়র স্পেশাল সেক্রেটারি পদাধিকারীদের বেসিক পে প্রায় ২ লাখ টাকা। হিসেব কষলে দেখা যাচ্ছে, তাঁদের ঘরে মাস গেলে প্রায় ৮০০০ টাকা অতিরিক্ত ঢুকতে চলেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন