প্রতি মাসে ৫৮০০ টাকা! সামান্য বিনিয়োগে বিশাল রিটার্ন দিচ্ছে SBI

Published on:

sbi

ইন্ডিয়া হুড ডেস্ক: গ্রাহকদের আর্থিক সুবিধা লাভের ক্ষেত্রে অনেক ব্যাঙ্ক নানা ধরনের স্কিমের সুবিধা দিয়ে থাকে, যা গ্রাহকদের কাছে অনেকটাই লাভজনক হয়ে ওঠে। ঠিক তেমনি নাগরিকদের আর্থিক সুরক্ষার সঙ্গে ভাল রিটার্ন দিতে উদ্যোগ নিয়েছে ভারতের অন্যতম সরকারী ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা SBI। এই ব্যাঙ্কে এমন একটি স্কিম রয়েছে যেখানে একবার টাকা রেখে দিলে মাসে-মাসে পাওয়া যাবে দারুণ রিটার্ন। আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নেওয়া যাক এই বিশেষ স্কিমের সম্পর্কে।

আজকে আমরা SBI এর যেই স্কিমটি সম্পর্কে কথা বলতে যাচ্ছি, সেটি হল SBI Annuity Deposite Scheme। এটি এমনই একটি বিনিয়োগ পরিকল্পনা, যেখানে কেউ একবার বিনিয়োগ করার পাশাপাশি সুদের সঙ্গে মূল আয়ের আকারে সমান মাসিক কিস্তি পাওয়া যাবে। সবচেয়ে আকর্ষণীয় ব্যাপার হল বিনিয়োগকারী যে কোনও বয়সে এই SBI স্কিমটিকে নিশ্চিত রিটার্ন পাওয়ার জন্য ঝুঁকিমুক্ত বিনিয়োগ বিকল্প হিসাবে ব্যবহার করতে পারবে।

WhatsApp Community Join Now

স্কিমে সুদের হার

এই স্কিমে সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ নির্ভর করে মাসিক ১০০০ টাকা আয়ের উপর। অর্থাৎ কোনো গ্রাহক যত টাকা বিনিয়োগ করলে মাসে মাসে ১০০০ টাকা পাবেন, সর্বনিম্ন ওই পরিমাণ টাকাই বিনিয়োগ করতে হবে। তবে এতে সর্বোচ্চ বিনিয়োগের কোনো সীমা নেই। পাশাপাশি এই স্কিমেও মেয়াদ অনুযায়ী সুদের হার আলাদা হয়। সূত্রের খবর, ২ বছর থেকে ৩ বছরের মেয়াদের জন্য বিনিয়োগ করলে, সাধারণ গ্রাহকদের জন্য ৭ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৫ শতাংশ মেলে। আবার কোনো গ্রাহক যদি ৫ বছর থেকে ১০ বছর মেয়াদে করলে ৬.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ৭ শতাংশ সুদ দেওয়া হয়।

প্রতি মাসে কত টাকা সুদ মিলবে?

কোনো গ্রাহক যদি এই স্কিমে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করে ২ বছরের তাহলে হিসাব অনুযায়ী ২ বছরের জন্য সুদের হার হবে ৭ শতাংশ। এবং ১০ লক্ষ টাকা বিনিয়োগ করার পর ৭ শতাংশ সুদের হারে মাসে মাসে মিলবে প্রায় ৫৮৩৩ টাকা। তখন ১০ লক্ষ টাকার মোট ম্যাচুরিটির পরিমাণ হবে ১৪ লক্ষ টাকা। যদি একই পরিমাণ টাকা কোনো প্রবীণ নাগরিক বিনিয়োগ করে তাহলে তাঁর সুদের হার হবে ৭.৫ শতাংশ। এক্ষেত্রে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করলে প্রতিমাসে ৬২৫০ টাকা করে পাওয়া যাবে। যার দরুণ ম্যাচুরিটির পরিমাণ হবে ১৫ লক্ষ টাকা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন