রাজ্যপালের সম্মতিতে আচমকাই বাড়ল DA! কপাল খুলল বাংলার শিক্ষকদের, মিলবে কতটা বেশি?

Published on:

DA Hike

ইন্ডিয়া হুড ডেস্ক: গত ফেব্রুয়ারী মাসে অর্থাৎ চলতি বছরের লোকসভা নির্বাচন শুরুর আগেই রাজ্য সরকারি কর্মীদের DA বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সময় বাজেটে ৪ শতাংশ DA বৃদ্ধির ঘোষণা করেছিল অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সেখানে বলা হয়েছিল সরকারি কর্মী, পেনশনভোগী এবং শিক্ষক-শিক্ষিকা সকলকেই ১ মে থেকে বর্ধিত হারে DA অর্থাৎ মহার্ঘ ভাতা পাবেন বলেও ঘোষণা করা হয়। তবে পরে DA বৃদ্ধির সময়সীমা ১ মাস এগিয়ে দেওয়া হয়েছে।

গতকাল অর্থাৎ বৃহস্পতিবার, বিকাশ ভবনে স্কুল শিক্ষা দফতরের থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এবং সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে এপ্রিল মাস থেকেই ৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা বা DA মিলতে চলেছে। সম্প্রতি সেই বিজ্ঞপ্তিতে সই করেছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস। যদিও এই বিজ্ঞপ্তি রাজ্য সরকারের অর্থ দফতরের আগেই জানিয়েছিল। তবে এবার নিয়ম মেনে স্কুল শিক্ষা দফতরের তরফেও সেই বিজ্ঞপ্তি জারি করা হল।

WhatsApp Community Join Now

কিছুদিন আগেই পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা দফতরের তরফ থেকেও DA নিয়ে এক নয়া বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। যার ফলে বেশ লাভবান হয়েছিল উচ্চশিক্ষা দফতরের আওতায় থাকা সরকারি শিক্ষা প্রতিষ্ঠান, সরকার-পোষিত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এবং শিক্ষাকর্মীরা। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৪ সালের মে থেকে শিক্ষক এবং শিক্ষাকর্মীদের আরও ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি পাওয়ার কথা ছিল। সেটা এপ্রিল মাস থেকেই বাড়ছে।

আরও পড়ুনঃ সময় দুই সপ্তাহ! দেড় লক্ষ শিক্ষককে নিয়ে পশ্চিমবঙ্গ সরকারকে কড়া নির্দেশ হাইকোর্টের

আসলে গত এপ্রিল মাস থেকেই পশ্চিমবঙ্গের শিক্ষক এবং শিক্ষাকর্মীরা ১০ শতাংশ হারে DA পেয়ে আসছিল। কিন্তু যেহেতু এখন রাজ্য সরকার ঠিক করেছে যে এপ্রিলেও ১৪ শতাংশ হারে DA দেওয়া হবে, তাই তাঁদের ৪ শতাংশ মহার্ঘ ভাতা বকেয়া পড়ে আছে। যে বকেয়া ডিএ দেওয়া হবে জুনের বেতনের সঙ্গে। কিন্তু জুনের বেতনে ১৪ শতাংশ DA এর পাশাপাশি আরও ৪ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়া হবে। তবে শুধুমাত্র একটা মাসের জন্যই এই নিয়ম প্রয়োজ্য হবে। জুলাই থেকে ফের আরও একবার ১৪ শতাংশ হারেই DA মিলবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন