‘দলে কোনও ব্যক্তি পুজো চলবে না’, টিম ইন্ডিয়ার কোচ হওয়া নিয়ে মুখ খুললেন গম্ভীর! নিশানায় কে?

Published on:

gambhir-bcci

ঋত্বিক পাত্রঃ  ভারতীয় দলের কোচ পদের জন্য নানান আলোচনা চলেছে। উঠে আসে গৌতম গম্ভীরের নাম। জানা যায় তিনি নাকি এই পদের জন্য ইন্টারভিউও দিয়েছেন। রাহুল দ্রাবিড়ের পর তার হাতেই দলের দায়ভার দিতে আগ্রহী বিসিসিআই কর্তারা। অনেকেই অপেক্ষা করে রয়েছেন কবে তার নাম ঘোষণা হয়। কিন্তু এবার জানা গেলে বিষয়টি সম্পর্কে গম্ভীর কি ভাবছেন। আসলে তিনি কলকাতা এসেছিলেন। তার আসাটাকে ঝটিকা সফর বলা চলে। সেখানেই মুখ খোলেন তিনি।

কলকাতাকে ট্রফি জেতানোর পর এই প্রথম কলকাতাতে পা রাখলেন গৌতি। কলকাতার এক নামজাদা হোটেলে হাজির হন তিনি। সেখানেই তাকে ভারতীয় দলের কোচ নিয়ে নানান প্রশ্ন জিজ্ঞাসা করা হয়। যদিও গম্ভীর এড়িয়ে যেতে চাইছিলেন, কিন্তু তাকে উত্তর তাকে দিতেই হয়। তিনি বলেন, অত দূর নিয়ে ভাবেন না তিনি, সবে আইপিএল জিতেছেন তাই সেই জয়টা উপভোগ করছেন আপাতত। ভবিষ্যত নিয়ে মুখ খুলতে নারাজ।

WhatsApp Community Join Now

সাধারণত গম্ভীর বেশ সোজাসাপটা উত্তর দিয়ে থাকলেও ভারতীয় দলের কোচ হওয়ার বিষয়ে প্রশ্ন করতেই পুরো উত্তর দিলেন না। তবে বুঝিয়ে দিলেন যে, তিনিই ভারতীয় দলের পরবর্তী কোচ হতে চলেছেন। এদিকে T20 বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় ক্রিকেট দলের দায়িত্বে থাকছেন দ্রাবিড়। তারপর দুই এক সিরিজে হয়তো ভিভিএস লক্ষ্মণকে কোচের দায়িত্ব দিতে পারে বোর্ড, এরপর আসবেন গম্ভীর। তবে তিনি এলে যে, দলে বদল আসবে সেকথা বেশ স্পষ্ট করে দেন। গৌতি মোটেই ‘ব্যক্তি পুজো’ বরদাস্ত করবেন না।

নিজের নীতি স্পষ্ট করলেন গৌতম গম্ভীর

ব্যাক্তি পুজো সম্পর্কে বলতে গিয়ে কার দিকে আঙুল তুললেন বা কাকে সতর্ক করলেন তা এখনই বোঝা গেলনা অবশ্য। গম্ভীর বলেন, ‘আমি যে দলে খেলেছি এবং যেখানে কাজ করেছি, একটাই নীতি ধরে চলেছি। দলগত খেলায় ব্যক্তিগত সাফল্য গুরুত্বপূর্ণ, তবে সেটাই শেষ কথা নয়। প্রতিষ্ঠানের থেকে কেউ বড় নয়। দলই শেষ কথা। যেই পারফর্ম করুক না কেন, দলের ১১ জনের সাথেই সমান ব্যবহার এবং সম্মান দিতে হবে তবেই আসবে সাফল্য। দলে ২-৩ জনের ওপর ফোকাস করা হলে, বাকিদের কেমন লাগবে?’

আরও পড়ুনঃ গরমের ছুটি শেষ হতেই স্কুলগুলোর জন্য নয়া নির্দেশ রাজ্য সরকারের! ঘুম উড়ল শিক্ষকদের

ব্যক্তিপূজো সম্বন্ধে বলতে গিয়ে গম্ভীর তার বক্তব্যে আরও বলেন, ‘দলের ম্যাসিওর থেকে অধিনায়ক, সবার সমান সম্মান এবং ট্রিটমেন্ট প্রাপ্য। কোনও পার্থক্য থাকবে না সেখানে। দলের মধ্যে এই মন্ত্র নিয়ে আসতে হবে। আমার দলে কোনও ব্যক্তি পুজো বা তারকা পুজো থাকাই চলবে না। একজন পার্থক্য গড়ে দিতে পারে, তবে সেটাই শেষ কথা নয়। আমি ব্যক্তি পুজো বুঝি না। ভগত সিং ছাড়া কোনও দিন কাউকে এই নজরে দেখিনি।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন