খেল দেখাবে মৌসুমী বায়ু, বর্ষার আগেই দক্ষিণবঙ্গের জন্য সুখবর! ভিজবে ৫ জেলা

Published on:

weather-rain

ইন্ডিয়া হুড ডেস্ক: আসি আসি করেও দক্ষিণবঙ্গের বর্ষা এখনও পাকাপাকিভাবে ভাব জমায়নি। যার দরুন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে। এদিকে গত কয়েকদিন যেই হারে তাপমাত্রা ঊর্ধ্বমুখী হয়েছে সেই গরমে এক্কেবারে নাজেহাল অবস্থা হয়ে গিয়েছিল রাজ্যবাসীর। সঙ্গে পাল্লা দিয়ে আর্দ্রতাজনত অস্বস্তিও ঘাম ছুটিয়েছে। তবে প্রাক বর্ষার জেরে তাপমাত্রার পারদ অনেকটাই কমেছে। কিন্তু কমেনি আর্দ্রতাজনিত অস্বস্তি।

গত ৩১ মে থেকে ইসলামপুরে এসে থমকে গিয়েছিল মৌসুমী অক্ষরেখা। অবশেষে ২২ দিন পর শুক্রবার তা দক্ষিণ দিকে সরে এসেছে। ইতিমধ্যেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু অংশে বর্ষা প্রবেশ করেছে। কিন্তু বর্ষা প্রবেশ করলেও এখনও মুষলধারায় বৃষ্টির কোনো সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই মেঘমুক্ত পরিষ্কার আকাশের দেখা পাওয়া গিয়েছে। তবে আবহাওয়া রিপোর্ট অনুযায়ী আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় হালকা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রী সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রী সেলসিয়াসের আশপাশে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের পরিস্থিতি দক্ষিণবঙ্গের থেকে সম্পূর্ণ উলটো। সেখানকার বাসিন্দারা একের পর এক লাগাতার দুর্যোগের মুখোমুখি হয়েই চলেছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আজ উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা কমলেও আগামীকাল থেকে আবার বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়াও দেবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, হুগলি ও হাওড়া জেলার কিছু অংশের ওপর দিয়ে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর অক্ষরেখা গিয়েছে। যার ফলে দক্ষিণবঙ্গ জুড়ে মেঘলা আকাশের দেখা পাওয়া যাচ্ছে। কলকাতা-সহ আশেপাশের জেলাগুলিতে আকাশ মেঘাছন্ন থাকবে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা তৈরি হবে। রাতের তাপমাত্রা খুব বাড়বে না।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ সোমবার, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। অন্যদিকে বৃষ্টি কম থাকবে দক্ষিণবঙ্গে। ২৫ জুন বা মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে, তবে ভারী বৃষ্টির সম্ভাবনা এখন আপাতত নেই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন