হাতে ২.৫ মিলিয়ন ডলার! এবার প্রতিরক্ষা ব্যবসায় দাপট দেখাবে আদানি, কিনবে একাধিক কোম্পানি

Published on:

adani-defence

ঋত্বিক পাত্রঃ ভারতের দ্বিতীয় ধনিতম ব্যক্তি গৌতম আদানি। বিভিন্ন ক্ষেত্রে ব্যবসা ছড়িয়ে রয়েছে তার। এবার আদানি প্রতিরক্ষা খাতেও নিজের ব্যবসা বাড়িয়ে তুলতে চান। এই ক্ষেত্রে আদানি ডিফেন্সের লক্ষ্য আন ম্যান ড্রোন সিস্টেম, স্মল আর্ম, ক্ষেপণাস্ত্র থেকে শুরু করে দেশীয় প্রযুক্তিতে তৈরী আর্টিলারি বন্দুক। ব্যবসা বাড়ানোর উদ্দেশ্যে এক্ষেত্রে ২.৫ বিলিয়ন ডলার ঢালবে আদানি গ্রুপ।

আগামী দুই তিন বছরে বেশ কিছু ছোট প্রতিরক্ষা সংস্থাকে কিনে নেবে আদানি গ্রুপ। তবে এই মুহূর্তে তাদের পাখির নজর ড্রোন টেকনোলজির ওপর। আদানি ডিফেন্স একাধিক ড্রোন টেক কোম্পানিকে টার্গেট করেছে। বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদ ভিত্তিক ড্রোন কোম্পানিগুলো যোগ দিতে পারে আদানির সাথে। এই নিয়ে শীঘ্রই বড় চুক্তি সম্পাদিত হতে পারে। আদানি গ্রুপ সেইসাথে আলোচনা চালাচ্ছে UAE এর এজ গ্রুপের সাথে।

WhatsApp Community Join Now

আদানি ডিফেন্সের সাথে চুক্তি আমিরশাহির সংস্থার

আদানি ডিফেন্স অ্যান্ড অ্যারোস্পেসের সাথে আরব আমিরশাহির এজ গ্রুপের চুক্তি হতে চলেছে। প্রতিরক্ষা এবং নিরাপত্তার বিষয়ে চুক্তিটি করা হবে। এখানে কাজ করা হবে অস্ত্র নিয়ে। উল্লেখ্য, আগামী ১০ বছরে প্রতিরক্ষা খাতে বড় বিনিয়োগ করতে চলেছে আদানি ডিফেন্স। দুই সংস্থার মধ্যে চুক্তির মুল উপাদান এটাই যে, প্রতিরক্ষা এবং সেইসাথে মহাকাশ ক্ষমতা লাভের জন্য একটি বড় প্ল্যাটফর্ম তৈরি করা।

আরও পড়ুনঃ স্লিপার বন্দে ভারতে করে হাওড়া টু দিল্লি মাত্র ১২ ঘণ্টায়! ছুটবে সর্বোচ্চ গতিতে, প্রস্তুতি নিচ্ছে রেল

উল্লেখ্য যে, গত ফেব্রুয়ারিতে তারা কানপুরে ৩,০০০ কোটি টাকা ব্যয়ে অ্যামিউনেশন ফ্যাক্টরি লঞ্চ করে। এই কারখানাটি ৫০০ একর জুড়ে বিস্তৃত। কারখানাকে বিভিন্ন আকারের গোলাবারুদ তৈরি হবে। এটাই দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় গোলাবারুদ ও ক্ষেপণাস্ত্র কমপ্লেক্স। এছাড়াও আদানি গ্রুপ ড্রোন তৈরীর সাথে সাথে ড্রোন প্রতিরক্ষা সিস্টেম তৈরি করার প্রস্তুতিও নিয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন