বজায় থাকবে গুমোট গরম, দক্ষিণবঙ্গের ৭ জেলায় চলবে বর্ষণ! আজকের আবহাওয়া

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: বর্ষা এসে বঙ্গে পৌঁছলেও স্বস্তি নেই রাজ্যবাসীর। গত ৩১ মে থেকে ইসলামপুরে থমকে ছিল মৌসুমী অক্ষরেখা। ২২ দিন পর শুক্রবার তা দক্ষিণ দিকে সরেছে। পশ্চিমাঞ্চলের জেলাগুলি বাদ দিয়ে গোটা রাজ্যে শুক্রবার প্রবেশ করেছে মৌসুমী বায়ু। কিন্তু সকাল থেকে মেঘলা আকাশ দেখা দিলেও গুমোট গরম থেকে রেহাই মিলছে না। কোথাও কোথাও হালকা বৃষ্টি হলেও বর্ষার প্রভাব খুব একটা দেখা যাচ্ছে না।

এদিকে সূত্রের খবর, দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করলেও এখনই ভারী বৃষ্টিপাত এর কোনো লক্ষণ নেই। ইতিমধ্যেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কিছু অংশে প্রবেশ করেছে মৌসুমী বায়ু। বিহার এবং ঝাড়খণ্ডেও নেমেছে বর্ষা। কিন্তু, এখনই দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। কারণ দক্ষিণবঙ্গের মৌসুমী বায়ু খুব একটা সক্রিয় নয়। ফলত আর্দ্রতাজনিত অস্বস্তির ভোগান্তি আরও বাড়তে চলেছে।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

আকাশে মেঘের আনাগোনা চললেও বৃষ্টির কোনও দেখা নেই কলকাতা ও তার পাশ্বর্বতী অঞ্চলে। তবে হাওয়া অফিস জানাচ্ছে আগামী ৪ থেকে ৫ দিন হালকা মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। বাতাসে বজায় থাকবে আর্দ্রতা, তাই অস্বস্তিভাব বজায় থাকবে। এছাড়াও জানা গিয়েছে আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় হালকা বৃষ্টিসহ বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রী সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রী সেলসিয়াস।

উত্তরবঙ্গের আবহাওয়া

আবহাওয়ার রিপোর্ট অনুযায়ী দক্ষিণবঙ্গে পর্যাপ্ত বৃষ্টি না হলেও উত্তরে বৃষ্টি এখনও চলবে। যদিও বর্ষার দাপট গতকাল অবধি কিছুটা কম ছিল বলে জানা গিয়েছে। তবে আজ অর্থাৎ সোমবার থেকে আরও ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে। পূর্বাভাস অনুযায়ী, উত্তরবঙ্গে আগামী সাতদিন সবকটি জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হতে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের সব কটি জেলা ছাড়া আপাতত দক্ষিণবঙ্গের তিনটি জেলায় অর্থাৎ উত্তর ২৪ পরগনা, কলকাতা এবং নদিয়ায় পুরোপুরি এসেছে বর্ষা। মোটামুটি সবকটি জেলায় অংশবিশেষে বর্ষা এলেও পশ্চিমের জেলাগুলিতে এখনও বর্ষা প্রবেশ করতে পারেনি। আংশিক ভাবে বর্ষা এসেছে- দক্ষিণ ২৪ পরগনা এবং মুর্শিদাবাদের অধিকাংশ এলাকায় এবং হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান এবং বীরভূমের কিছু অংশে। তাই দক্ষিণবঙ্গে এইমুহুর্তে ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ মঙ্গলবার দক্ষিণবঙ্গের কিছু কিছু এলাকায় বিক্ষিপ্ত এবং হালকা বৃষ্টি হলেও হতে পারে। তবে এইমুহুর্তে দক্ষিণবঙ্গে তাপমাত্রা কমের দিকেই থাকবে। এছাড়া জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ দমকা হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। অন্যদিকে আগামীকাল থেকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। জারি করা হয়েছে কমলা সতর্কতা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন