DA-র পর আরেকটি উপহার! কর্মীদের জন্য বড় ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার, হবে বিরাট লাভ

Published on:

Govt of West Bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছর লোকসভা নির্বাচনের দিন ঘোষণার পরেই রাজ্যের অর্থ বাজেট পেশের সময় অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেছিলেন যে রাজ্যের সরকারী কর্মীদের মহার্ঘ ভাতা বা DA ৪ শতাংশ বাড়ানো নিয়ে। অর্থাৎ যেখানে আগে সরকারী কর্মীরা ১০ শতাংশ DA পেত, বর্তমানে তাঁরা পাবে ১৪ শতাংশ DA। আর এই নিয়ম কার্যকরী হতে চলেছে, ১ এপ্রিল থেকে। এবার এর মাঝেই আরও এক সুখবর পেতে চলেছে সরকারী কর্মীরা।

২০০৮ সালের ২৪ নভেম্বর গাড়ি ভাড়া নেওয়ার ক্ষেত্রে লিভ ট্রাভেল কনসেশন সংক্রান্ত একটি বিধি কার্যকর করা হয়েছিল রাজ্য সরকারের তরফ থেকে। যেখানে বলা হয়েছিল সরকারি চাকরিপ্রাপ্ত কর্মীরা সপরিবারে যদি ভ্রমণের জন্য প্লেন বা ট্রেনকে বেছে নেয়, তাহলে তার জন্য টাকা দেওয়া হবে। কিন্তু সেক্ষেত্রে সড়ক পথে ভ্রমণের ক্ষেত্রে কোনো লিভ ট্রাভেল কনসেশন বা LTC ছিল না। যার দরুন নানা বিভ্রান্তি বাড়ছিল রাজ্য সরকারি কর্মীদের মধ্যে। তবে সম্প্রতি রাজ্য সরকার এই সমস্যার সমাধানে এক নতুন সিদ্ধান্ত নিয়েছে।

WhatsApp Community Join Now

বিজ্ঞপ্তি জারি হল অর্থ দফতর থেকে

গত ২০ জুন, অর্থ দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে যে এবার থেকে সরকারি কর্মচারীরা ভ্রমণের সময় গাড়িও ব্যবহার করতে পারবেন। সেক্ষেত্রে তাঁদেরকে টাকা দেওয়ার ব্যবস্থা করবে সরকার। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজ্য সরকারি কর্মচারীরা LTC ভাতাতে ভ্রমণের ক্ষেত্রে যদি গাড়ি ব্যবহার করে সেক্ষেত্রে গাড়ি ভাড়া বাবদ প্রত্যেক কিলোমিটার পিছু সর্বোচ্চ ১৬ টাকা করে দেওয়া হবে। শুধু তাই নয় এই অর্থ অনুমোদনের জন্য দফতরগুলিকে, অর্থ দফতরের অনুমতি নিতে হবে না। যে কোনও দফতর নিজেরাই এই অর্থের অনুমোদন দিতে পারবে বলেও জানানো হয়েছে নবান্নের তরফে।

আরও পড়ুনঃ লক্ষ্মীর ভান্ডার বা যুবশ্রী নয়, এই প্রকল্পেও মাসে ১০০০ টাকা দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার! হল নয়া ঘোষণা

এছাড়াও অফিস মেমোতে আরও একটি কথা বলা হয়েছে যে, কোনও গন্তব্যে পৌঁছতে যে রুটটি সবথেকে ছোট কিংবা সংক্ষিপ্ত, সেই পথের দূরত্বের হিসেবেই লিভ ট্রাভেল অ্যালাওয়েন্স বা ভ্রমণ ভাতা দেওয়া হবে। অর্থাৎ, ইচ্ছে করে ঘুরপথে গন্তব্যে গিয়ে ভাড়া বাড়িয়ে তার রিইম্বার্সমেন্ট পাবেন না সরকারি কর্মীরা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন