লক্ষ্মীর ভান্ডার তো হলই, এবার কর্মরত মহিলাদের বড় উপহার পশ্চিমবঙ্গ সরকারের! হচ্ছে প্রশংসা

Published on:

mamata-women

ইন্ডিয়া হুড ডেস্ক: রাজ্যে মহিলাদের স্বার্থে একাধিক সামাজিক প্রকল্প চালু করে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প থেকে শুরু করে রূপশ্রী, স্বাস্থ্যসাথীসহ একাধিক সামাজিক প্রকল্পের আয়োজন করা হয়ে চলেছে। এমনকি মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় যখন রেলমন্ত্রী ছিলেন, তখন তিনি চালু করেছিলেন মাতৃভূমি লোকাল। যা লোকাল ট্রেনগুলোর মধ্যে মহিলাদের জন্য অন্যতম জনপ্রিয় একটি ট্রেন। তাই এবার সেই উদ্যোগকে মাথায় নিয়ে রাজ্য সরকার এক নয়া উদ্যোগ গ্রহণ করলেন।

রাজ্যের মহিলাদের জন্য এক বড় পরিষেবা!

রাজ্যের মহিলাযাত্রীদের জন্য এক বড় উদ্যোগ নিতে চলেছে রাজ্য সরকার। এবার সেই মাতৃভূমির ধাঁচে কলকাতার বুকে চালু হচ্ছে লেডিজ স্পেশাল বাস। মহিলারা যাতে সুরক্ষিতভাবে দ্রুত কর্মক্ষেত্রে পৌঁছতে পারেন সেজন্য এটা করা হয়েছে। রাজ্য পরিবহণ দপ্তরের তরফে জানা গিয়েছে, আগামী মঙ্গলবার হাওড়া থেকে এই পরিষেবার উদ্বোধন করবেন রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। রোজ সকালে হাওড়া থেকে বাস ছেড়ে যাবে বালিগঞ্জ। উদ্বোধনের এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পরিবহণ রাষ্ট্রমন্ত্রী দিলীপ মণ্ডল এবং পরিবহণ নিগমের চেয়ারম্যান মদন মিত্র। লোকাল ট্রেনে চড়ে রোজ শহরে আসা হাজার হাজার মহিলার দ্রুত অফিস, স্কুল-কলেজে পৌঁছনোর কথা ভেবেই এই মহিলা স্পেশাল বাস চালু করতে চলেছে পরিবহণ দপ্তর।

WhatsApp Community Join Now

কলকাতা হাইকোর্টের বড় নির্দেশ

এর আগে কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে যে ১৫ বছরের পুরনো বাস বাতিল করতে হবে। আর সেই নির্দেশ অনুযায়ী আগামী আগস্ট মাস থেকে বাসের সংখ্যা কমে যাবে। কারণ বাতিল করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। তাই বাসের দুর্ভোগ মেটাতে চালু করা হচ্ছে ‘‌লেডিস স্পেশাল বাস’‌। এই বাস চালু হলে অন্যান্য বাসে পুরুষরা বেশি করে উঠতে পারবেন। যার ফলে মহিলা এবং পুরুষ দুই দিকের সমস্যা একটু হলেও নিয়ন্ত্রণ করতে পারবে রাজ্য সরকার।

আরও পড়ুনঃ ৭৭ বছরের প্রতীক্ষার অবসান! ফের চলবে কলকাতা-রাজশাহী রুটে ট্রেন, বাংলাকে বড় উপহার রেলের

পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, এই মুহূর্তে দুটি বাস হাওড়া থেকে বালিগঞ্জ যাবে। এবং এই প্রথম পদক্ষেপ যদি ভালোভাবে সফল হয় তাহলে ভবিষ্যতে তারপর শিয়ালদা স্টেশন থেকে চালু হবে ‘‌লেডিস স্পেশাল বাস’‌। এমনকি সংখ্যায়ও অনেক বাড়বে। পাশাপাশি এখন Non- AC ‘‌লেডিস স্পেশাল বাস’‌ চালু হলেও ভবিষ্যতে AC বাস করার ভাবনাচিন্তা করা হচ্ছে। রোজ সকাল সাড়ে ৯টা এবং ১০টায় দুটো বাস ছাড়া হবে হাওড়া থেকে বালিগঞ্জের উদ্দেশ্যে। এমনকি এই বাসের কন্ডাক্টরও মহিলা হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন