DA-র পর বেতন বৃদ্ধি! সিভিকদের নিয়ে বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের, অনেকটা বাড়ল মাইনে

Published on:

Govt of West Bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: লোকসভা নির্বাচনের পরে একের পর এক চমক দিয়েই চলেছে পশ্চিমবঙ্গ সরকার। সরকারী কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি থেকে শুরু করে শিক্ষক ও শিক্ষা কর্মীদের বেতন বৃদ্ধি। শুধু কি তাই, হোমগার্ড এবং পুলিশদেরও কথা মত সঠিক সময় বেতন বৃদ্ধি করেছে রাজ্য সরকার। একের পর এক এই অভাবনীয় সিদ্ধান্তে আপ্লুত গোটা রাজ্যবাসী। তবে এবার টার্গেট সিভিক ভলান্টিয়াররা। সুখবরের বার্তা এবার তাঁদের জন্য আনা হল।

সূত্রের খবর, রাজ্য বাজেটে গত ফেব্রুয়ারি মাসে সিভিক পুলিশ ও ভিলেজ পুলিশ কর্মীদের বেতন বাড়ানোর ঘোষণা করেছিলেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। বাজেটে বলা হয়েছিল সিভিক পুলিশ ও ভিলেজ পুলিশ কর্মীদের বেতন ১০০০ টাকা করে বৃদ্ধি পেতে চলেছে। চলতি বছরের লোকসভা নির্বাচনের পরে সেই ঘোষণাই এবার বাস্তবায়িত হল। ভিলেজ সিভিক ভলান্টিয়ারদের দৈনিক মজুরি নিয়ে এবার বড় পদক্ষেপ রাজ্য সরকারের।

WhatsApp Community Join Now

পশ্চিমবঙ্গ সরকারের বিজ্ঞপ্তি

গতকাল অর্থাৎ সোমবার রাজ্য সরকারের তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভিলেজ পুলিশের ভলান্টিয়ারদের দৈনিক মজুরি ৩৪ টাকা করে বৃদ্ধি করা হচ্ছে। অর্থাৎ, মাসে তাঁদের বেতন বাড়ছে প্রায় হাজার টাকা। ভিলেজ পুলিশ ভলান্টিয়াররা সাধারণত ৩৪৪ টাকা প্রতিদিন হিসেবে ভাতা পান। সেই ভাতাই বেড়ে এবার হয়ে যাবে ৩৭৮ টাকা। জানা গিয়েছে এর আগে গত বছর মার্চে রাজ্য পুলিশ, কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ার এবং পাশাপাশি ভিলেজ পুলিশের ভলান্টিয়াদের বেতন বৃদ্ধি হয়েছিল।

অবসরকালীন সুবিধা নিয়েও বড় সিদ্ধান্ত রাজ্যের!

চলতি বছর বাজেট অধিবেশনে মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছিলেন এই গোটা প্রক্রিয়ার জন্য ১৮০ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। শুধু তাই নয়, এবারের বাজেটে সিভিক পুলিশ এবং ভিলেজ পুলিশের অবসরকালীন সুবিধাও বাড়ানো হচ্ছে। সূত্রের খবর, এতদিন যাবৎ তাঁরা অবসরকালীন সুবিধা হিসেবে ২-৩ লক্ষ টাকা পেতেন। এবার থেকে তাঁরা ৫ লাখ টাকা পাবেন বলেও ঘোষণা করা হয়। এই খাতে রাজ্য সরকার আরও ১০০ কোটি টাকা ব্যবহার করতে চলেছে। এমনকি ২০২৩ সালের পুজোতেও সিভিক ভলান্টিয়াররা যে বোনাস পেয়েছিল, চলতি বছর থেকে সেই বোনাসের পরিমাণ আরও বৃদ্ধি পেতে চলেছে। যেখানে আগে ২০০০ টাকা দেওয়া হত, সেখানে এখন থেকে প্রত্যেকে ৫,৩০০ টাকা করে বোনাস পাবেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন