ফের DA বৃদ্ধি, আচমকাই ৩ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ল এই কর্মীদের জন্য! বড় ঘোষণা রাজ্য সরকারের

Published on:

DA Hike

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছরের লোকসভা নির্বাচনের আগে অর্থাৎ মার্চে মহার্ঘ ভাতা বা DA বৃদ্ধির কথা ঘোষণা করেছিল কেন্দ্র। যার জেরে বেতনভুক্ত ও পেনশনভোগীদের DA পৌঁছেছে ৪৬ থেকে ৫০ শতাংশে। শুধু মহার্ঘ ভাতা বা DA বৃদ্ধি নয়। এর পাশাপাশি আরও ৬ টি ভাতার পরিমাণ বাড়িয়েছে সরকার। যার ফলে আর্থিকভাবে বিরাট লাভবান হচ্ছেন কেন্দ্রের কর্মচারিরা।

কিন্তু কেন্দ্রীয় কর্মচারীরা লাভবান হলেও বেশিরভাগ রাজ্যের কর্মচারীরা এখনও পর্যন্ত কেন্দ্রীয় হারে DA বৃদ্ধির মুখ দেখতে পেল না। এদিকে লোকসভা নির্বাচনের দিন ঘোষণার পরেই পশ্চিমবঙ্গ সরকার রাজ্য বাজেটেই সরকারী কর্মীদের বেতন বৃদ্ধি এবং DA বৃদ্ধির ঘোষণা করে দিলেন। আগে যেখানে সরকারী কর্মীরা ১০ শতাংশ DA পেতেন, বর্তমানে সেই DA এর পরিমাণ গিয়ে দাঁড়ায় ১৪ শতাংশে। যা চলতি বছর এপ্রিল থেকেই চালু করা হয়েছে। আর এই আবহেই এবার নয়া DA এর ঘোষণা করা হল। পাশাপাশি একসঙ্গে ৫ মাসের বকেয়া DA দেওয়ারও ঘোষণা করা হয়েছে।

WhatsApp Community Join Now

তবে এই DA বৃদ্ধির ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের জন্য নয়। আসলে এই DA বৃদ্ধি পেতে চলেছে তেলেঙ্গানা ট্রান্সমিশন কর্পোরেশন লিমিটেড বা টিজি ট্রান্সকোর এর সমস্ত কর্মচারী এবং কারিগররা। পাশাপাশি পেনশনভোগী এবং পারিবারিক পেনশনভোগীদের জন্য DA বাড়ানো হয়েছে।

ফের রাজ্যে DA বৃদ্ধির ঘোষণা!

সূত্রের খবর, গত শনিবার ট্রান্সকোর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক শ্যাম রিজভির দ্বারা একটি গুরুত্বপূর্ণ আদেশ জারি করা হয়েছিল। সেই আদেশে বলা হয়েছিল, এবার থেকে সংস্থার কর্মীরা ৮.৭৭৬ শতাংশ হারে DA-র বদলে ১১.৭৮০ শতাংশ হারে DA পাবেন। এবং এই বর্ধিত DA সংস্থার অবসরপ্রাপ্ত পেনশনভোগীদের জন্য এবং পারিবারিক পেনশনভোগীদের জন্যও খাটবে।

আরও পড়ুনঃ ৬ বছরের অপেক্ষার অবসান! পশ্চিমবঙ্গ সরকারকে ভর্ৎসনা করে শিক্ষককে নিয়ে বিরাট রায় হাইকোর্টের

সেই নির্দেশে এও বলা হয়েছে যে ট্রান্সকোর কর্মীদের এই নয়া হারে DA প্রযোজ্য হবে চলতি বছরের ১ জানুয়ারি থেকে। এবং এই আবহে জুলাইয়ের শুরুতে যখন জুনের বেতন ঢুকবে সরকারি সংস্থার কর্মীদের অ্যাকাউন্টে, তখন বিগত পাঁচ মাসের অর্থাৎ জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল, মে মাসের বকেয়া DA ঢুকবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন