শেষ হল বড় কাজ, এবার বউবাজারেও ছুটবে মেট্রো! কবে থেকে? চলে এল সুখবর

Published on:

Kolkata Metro

ইন্ডিয়া হুড ডেস্ক: সময় যত এগোচ্ছে কলকাতা মেট্রো যেন যাত্রী পরিষেবায় সাফল্য আনতে আরও উন্নত প্রযুক্তির ব্যবহার বাড়িয়েই চলেছে। তাইতো কলকাতার প্রাণভ্রমোর বলা হয় থেকে কলকাতা মেট্রোকে। একের পর এক প্রকল্পে কাজ করছে মেট্রোরেল কর্তৃপক্ষ। সম্প্রতি ৩টি নয়া সেকশনের উদ্বোধনও হয়েছে। তবে এবার বউবাজারে মেট্রোর কাজ নিয়ে বড় আপডেট দিল কলকাতা মেট্রো।

বড় ঘটনার মুখোমুখি বউবাজার

২০২২ সালে ক্রস প্যাসেজে কাজ করতে গিয়ে বউবাজারে বিপত্তি ঘটেছিল। বহু বাড়িতে ফাটল দেখা গিয়েছিল। হিন্দ সিনেমার সামনে তাই এই ইন্টারভেন্টিলেশন শ্যাফট তৈরি করাকে ঘিরেও তৈরি হয়েছিল আশঙ্কা। যেহেতু ওয়েলিংটনের এই অঞ্চল বউবাজারের কয়েকশো মিটারের মধ্যে, তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে রাজা সুবোধ মল্লিক স্কোয়ারের বেশ কিছু বাড়ির বাসিন্দা, দোকান এবং অফিসকে ধাপে ধাপে সাময়িকভাবে সরতে বলেছিল মেট্রো। যাতে কাজ করতে গিয়ে ভবিষ্যতে কোনো দুর্ঘটনা ঘটলে কারোর যেন কোনো বিপত্তি না হয়। লোক সরানো হয় দুর্গা পিতুরি লেন, মদন দত্ত লেন থেকেও। সেখানেও চলে মাটির নিচে কাজ।

WhatsApp Community Join Now

কবে ছুটবে শিয়ালদহ-এসপ্ল্যানেড মেট্রো?

এই মেট্রো রুটের প্রাথমিক পরিকল্পনা ছিল এসপ্ল্যানেড এবং শিয়ালদহের মধ্যে আটটি ক্রস-প্যাসেজ তৈরি করা। এবং এই ক্রস প্যাসেজের দূরত্ব থাকার কথা ছিল প্রতিটি ২৫০মিটার দূরে। যার মধ্যে একটি নির্মাণে ২০২২ সালে একটি দুর্ঘটনা ঘটে।তাই এইমুহুর্তে পাঁচটি ক্রস-প্যাসেজ তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়। তাদের দুজনের মধ্যে দূরত্ব হবে ২৫০ মিটারের পরিবর্তে ২৭৫ মিটার। আসলে ইস্ট-ওয়েস্ট মেট্রোর জোড়া সুড়ঙ্গের কোনও একটায় কোনও রকম বিপত্তি ঘটলে যাত্রীদের যাতে দ্রুত বার করে আনা সম্ভব হয়, তার জন্য দুই সুড়ঙ্গের মধ্যে এমন ক্রস প্যাসেজের পরিকল্পনা করা হয়েছিল। আপাতত ৪,৫বি,৫এ,৬,৭ নম্বর ক্রস প্যাসেজ হয়েছে। চলছে এমারজেন্সি এভাকুয়েশন শ্যাফট শেষ করার চূড়ান্ত পর্যায় এর কাজ। তবে দূর্গাপুজোয় নয়, নতুন বছরে মেট্রো ছুটবে শিয়ালদহ-এসপ্ল্যানেডের মধ্যে।

আরও পড়ুনঃ ৬ বছরের অপেক্ষার অবসান! পশ্চিমবঙ্গ সরকারকে ভর্ৎসনা করে শিক্ষককে নিয়ে বিরাট রায় হাইকোর্টের

শৈলেশ পাঠক, জেনারেল ম্যানেজার, সিভিল, KMRCL জানিয়েছেন, ‘২০২২ সালে ক্রস প্যাসেজ তৈরির সময় বিপত্তি দেখা দিলে পরিকল্পনায় নানা বদল আনা হয়৷ দুই নম্বর ক্রস প্যাসেজের কাজ বন্ধ করা হয়৷ সেই ক্রস প্যাসেজ আপাতত ব্লক করা হচ্ছে। এক ও তিন নম্বর ক্রস প্যাসেজের পরিকল্পনা বাদ দেওয়া হয়৷ বাকি ক্রস প্যাসেজ করা হয়েছে। এছাড়া বউবাজার এলাকায় একটা এভাকুয়েশন শ্যাফট বানিয়ে ফেলা হয়েছে৷’ অন্যদিকে নির্মাণকারী সংস্থার প্রকল্প অধিকর্তা রুপক সরকার জানিয়েছেন, ‘যেখানে জিওলজিকাল কারণে বিপদ লুকিয়ে ছিল তার অধিকাংশ আমরা পেরিয়ে এসেছি। আপাতত বাকি এভাকুয়েশন শ্যাফট বানানো। সেই কাজ করা হচ্ছে। আশা করা হচ্ছে ধাপে ধাপে সেই কাজ সম্পন্ন হবে।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন