GST লাগু হওয়ায় দাম কমল অজস্র সামগ্রীর, লিস্টে কী কী? জানালেন খোদ প্রধানমন্ত্রী

Published on:

gst-modi

ঋত্বিক পাত্রঃ GST অর্থাৎ Good And Service Tax লাগু হয়েছে এমনটা ঘটেছে ৭ বছর হয়েছে। গত ২০১৭ সালের ১ জুলাই দেশে এই পণ্য ও পরিষেবা কর লাগু হয়। সেখানে ১৭টি স্থানীয় কর ও ফি অন্তর্ভুক্ত ছিল। এরপর আম আদমির জীবন লাঘব করার জন্য নানান পণ্য এবং পরিষেবার ওপর থেকে করের পরিমাণ কমানো হয়েছে। এরফলে সস্তা হয়েছে বিভিন্ন সামগ্রী।

সম্প্রতি সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (Central Board of Indirect Taxes and Customs) বা CBIC থেকে প্রকাশিত তথ্য অনুযায়ী দেশের অন্দরে GST লাগু হওয়ার পর থেকে আটা থেকে শুরু করে বিভিন্ন প্রসাধনী, টেলিভিশন থেকে শুরু করে রেফ্রিজারেটরের মতো একাধিক জিনিসপত্রের দাম কমেছে।

WhatsApp Community Join Now

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার এক ট্যুইটে জানান, ২০১৭ সালে GST লাগু হওয়ার পর গৃহস্থালীর বিভিন্ন পণ্য অনেকটাই সস্তা হয়েছে। তিনি বলেন, “আমাদের সরকারের মূল মন্ত্র হলো ১৪০ কোটি ভারতীয়র জীবন উন্নত করা। GST কার্যকর হওয়ার পর থেকে গৃহস্থালির বিভিন্ন জিনিসের দাম অনেকটাই সস্তা হয়েছে। দরিদ্র এবং সাধারণ মানুষের প্রচুর সঞ্চয় হয়েছে। আমাদের সরকার জনগণের জীবন পরিবর্তনের জন্য সংস্কারের এই যাত্রা চালু রাখতে অঙ্গীকারবদ্ধ।”

কোন পণ্যের ওপর কর কমেছে ?

CBIC থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, GST আসার আগে আটা, দই, বাটার মিল্ক এবং মধুর ওপর করের পরিমাণ ছিল ৩.৫%, ৪% এবং ৬%। বর্তমানে তা শূন্য হয়েছে। বিভিন্ন প্রসাধনী এবং ডিটারজেন্টে ২৮%, তেল সাবান ইত্যাদিতে ২৭% ট্যাক্স দিতে হত। GST চালু হওয়ার পর থেকে সেগুলো কমে হয়েছে ১৮%।

আরও পড়ুনঃ অবসর রোহিতের, এরপর কে হবেন টিম ইন্ডিয়ার অধিনায়ক? লিস্টে ৩ প্লেয়ারের নাম

এছাড়াও LPG চুল্লির ওপর ২১% কর ছিল, তা নেমে এসেছে ১৮%-এ। বিভিন্ন ইলেকট্রনিক যন্ত্রপাতি যেমন ফ্যান, ওয়াটার কুলার ইত্যাদির ওপর ৩১.৩% ট্যাক্স ছিল। তাও এখন নেমে এসেছে ১৮% এ। সম্প্রতি আয়োজিত GST পরিষদের বৈঠকে অর্থমন্ত্রী সীতারামন বলেন, “আমি করদাতাদের আশ্বস্ত করছি যে, আমাদের উদ্দেশ্য GST করদাতাদের জীবন সহজ করা। সিস্টেমের জটিলতা কমিয়ে আরো সহজ করার লক্ষ্যে কাজ করে চলেছে আমাদের সরকার।”

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন