IRCTC থেকে অন্যের টিকিট কাটা যাবে? পদবি ভুল হলেই মারাত্মক বিপদ? নিয়ম জানাল রেল

Published on:

IRCTC

ইন্ডিয়া হুড ডেস্ক: বিশ্বের বৃহত্তম রেল নেটওয়ার্কগুলির মধ্যে ভারতীয় রেল অন্যতম। প্রতিদিন ট্রেনে লাখেরও বেশি মানুষ যাতায়াত করেন। অল্প দূরত্বের ভ্রমণ হোক কিংবা বেশি দূরত্বের ভ্রমণ সবসময় পরিবহন ব্যবস্থায় প্রথম পছন্দ হিসেবে রেলকেই বেছে নেওয়া হয়। তাইতো দেশের লাইফলাইন বলা হয়ে থাকে ভারতীয় রেলকে। তাইতো যাত্রীদের সমস্ত ধরনের সুবিধা দেওয়ার জন্য অনেক নিয়মও তৈরি করা হয়েছে। তবে এর মধ্যে এমন কিছু নিয়ম রয়েছে, যা নিয়ে প্রায়ই যাত্রীরা বিভ্রান্ত হন।

IRCTC সংক্রান্ত জোর জল্পনা জনসাধারণের মধ্যে

রেলের যে সকল নিয়মগুলি নিয়ে যাত্রীরা বিভ্রান্ত হন তার মধ্যে অন্যতম হল ট্রেনের টিকিট বুকিং প্রসেস। অনেকেই আইআরসিটিসি বা IRCTC-র মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট কেটে থাকেন। এমনকি নামের পদবী একই না থাকলেও অপরজনের টিকিট অনেকেই কাটেন। কিন্তু সম্প্রতি এই সংক্রান্ত বিষয়ে এবার জোর জল্পনা বাড়ছে। প্রশ্ন উঠছে এবার থেকে কি IRCTC অ্যাপের মাধ্যমে আগের মতো অন্যের টিকিট কাটতে পারবে সকলে? এবার সেই বিষয় নিয়ে সরাসরি মুখ খুলল ভারতীয় রেল।

WhatsApp Community Join Now

সম্প্রতি এই প্রসঙ্গে নানা গুজব সোশ্যাল মিডিয়ায় বেশ ঘোরপাক খাচ্ছে। যার জেরে নানা বিভ্রান্তির শিকার হতে হচ্ছে জনসাধারণকে। তাই পূর্ব রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেছেন, ‘জনসাধারণের কাছে অনুরোধ সোশ্যাল মিডিয়ায় প্রচারিত তথ্যের কোনও নির্ভরযোগ্যতা নেই, সবসময় অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্যেই বিশ্বাস রাখুন।’

ট্রেনের টিকিট নিয়ে রেলের বড় সিদ্ধান্ত

এছাড়াও রেলের টিকিট কাটা প্রসঙ্গে রেল সূত্রে জন্য গিয়েছে, কোনো ব্যক্তি যদি নিজস্ব ‘User ID’ ব্যবহার করে বন্ধু, পরিবারের সদস্য বা আত্মীয়দের টিকিট কেটে দেন তাহলে সেটি কোনোভাবেই নিয়ম লঙ্ঘন করা নয়। কিন্তু কোন ব্যক্তি যদি নিজস্ব ‘User ID’ ব্যবহার করে টিকিট কেটে বিক্রি করে বাণিজ্যিক স্বার্থে তাহলে তিনি অবশ্যই নিয়ম লঙ্ঘন করেছেন। অর্থাৎ ১৯৮৯ সালের রেলওয়ে আইনের ১৪৩ ধারা লঙ্ঘন করবেন। সেক্ষেত্রে সেই ব্যক্তির মোটা টাকা জরিমানা হতে পারে এবং কারাদণ্ডও হতে পারে।

আরও পড়ুনঃ বসিরহাটে ফের ভোট? হাজি নুরুলের বড় ভুল ফাঁস করলেন রেখা পাত্র! হাইকোর্টে মামলা হতেই তোলপাড়

এছাড়াও রেলের তরফে এও জানানো হয়েছে যে একটি ‘User ID’ দিয়ে প্রতি মাসে সর্বোচ্চ ১২টি টিকিট কাটা যাবে। কারও ‘User ID’-র সঙ্গে যদি আধার কার্ড সংযুক্ত থাকে তাহলে সংশ্লিষ্ট ব্যবহারকারীকে মাসে সর্বাধিক ২৪টি টিকিট কাটার সুযোগ দেওয়া হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন