ঐতিহাসিক পদক্ষেপ SSC-র, TET পাস হলে আর থাকবে না চিন্তা! লটারি লাগল চাকরিপ্রার্থীদের

Published on:

TET 2024 Certificate

ইন্ডিয়া হুড ডেস্ক: রাজ্য সরকারের একের পর এক দুর্নীতিগ্রস্ত মামলা হাইকোর্টের অন্দরে জমা পড়েই চলেছে। বাদ যায়নি শিক্ষা দুর্নীতিও। এমনকি সেই মামলায় SSC-র নামও উঠে এসেছে। তবে সম্প্রতি উচ্চ প্রাথমিক টেট পাশ চাকরিপ্রার্থীদের নিয়ে এক বড় ঘোষণা করল স্কুল সার্ভিস কমিশন বা SSC।

এর আগে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের নিয়মে উচ্চ প্রাথমিক টেট পাশের বৈধতা থাকত ৭ বছর। যা নিয়ে নানা ক্ষোভ প্রকাশ করেছিল অনেকে। অবশেষে ২০২৩ সালে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন অর্থাৎ NCTE এই প্রসঙ্গে একটি বিজ্ঞপ্তি জারি করে। যেখানে বলা হয় সেই বৈধতা ৭ বছর থেকে বাড়িয়ে আজীবন করা হচ্ছে। তাই সেই একই সিদ্ধান্ত নিয়ে SSC বা রাজ্যের স্কুল সার্ভিস কমিশনও উচ্চ-প্রাথমিকের টেট পরীক্ষার বৈধতা আজীবনের জন্য ধার্য করে দেয়।

WhatsApp Community Join Now

SSC-র তরফ থেকে জারি করা হল বিজ্ঞপ্তি

চলতি মাসের গত ১৮ তারিখ মঙ্গলবার, SSC-র তরফ থেকে একটি বিজ্ঞপ্তি করা হয়েছিল। সেই বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছিল যে, প্রত্যেক উচ্চ প্রাথমিক টেট (TET) পাশ চাকরিপ্রার্থীদের পরীক্ষার লাইফটাইম বৈধ সার্টিফিকেট বা TET Certificate প্রদান করা হবে। অর্থাৎ এই পরীক্ষায় পাশ করা প্রার্থীদের আজীবনের জন্য এই শংসাপত্র দেওয়া হবে। এছাড়াও সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৩১ জুলাই ২০২৪ পর্যন্ত ২০১১ সালের টেটের লাইফটাইম সার্টিফিকেটের জন্য আবেদন করা যাবে। সমস্ত কর্মদিবসে দুপুর ২টো পর্যন্ত এই আবেদন গৃহীত হবে। সংশ্লিষ্ট আঞ্চলিক কমিশনের তরফ থেকে এই সার্টিফিকেট বিতরণ করা হবে। প্রার্থীদের সার্টিফিকেট সংগ্রহ করার জন্য নির্ধারিত দিনের অন্তত ৭ দিন আগে জানানো হবে।

কবে কারা পেতে চলেছে এই সার্টিফিকেট?

স্কুল সার্ভিস কমিশন বা SSC-র তরফ থেকে জানা গিয়েছে, এই পুনর্বিবেচিত বৈধ সার্টিফিকেট পাওয়া যাবে কলকাতা সল্টলেকের আচার্য সদন থেকে। তবে একসঙ্গে নয়। এক্ষেত্রে সমস্ত অঞ্চলের প্রার্থীদের জন্য পৃথক সময়সূচি প্রকাশ করেছে স্কুল সার্ভিস কমিশন।

আরও পড়ুনঃ বসিরহাটে ফের ভোট? হাজি নুরুলের বড় ভুল ফাঁস করলেন রেখা পাত্র! হাইকোর্টে মামলা হতেই তোলপাড়

২৪.০৬.২০২৪ থেকে ২৮.০৬.২০২৪ পর্যন্ত শুধুমাত্র উত্তর ও পূর্ব অংশের প্রার্থীদের জন্য। ০১.০৭.২০২৪ থেকে ০৫.০৭.২০২৪ পর্যন্ত পশ্চিম ও দক্ষিণ অংশের প্রার্থীদের জন্য। ০৮.০৭.২০২৪ থেকে ১২.০৭.২০২৪ পর্যন্ত উত্তর ও দক্ষিণ- পূর্ব অংশের প্রার্থীদের জন্য। ১৫.০৭.২০২৪ থেকে ১৯.০৭.২০২৪ পর্যন্ত পূর্ব ও পশ্চিমাংশের প্রার্থীদের জন্য। ২২.০৭.২০২৪ থেকে ২৬.০৭.২০২৪ পর্যন্ত দক্ষিণ পূর্ব ও দক্ষিণাংশের প্রার্থীদের জন্য এবং সর্বশেষে ২৯.০৭.২০২৪ থেকে ৩১.০৭.২০২৪ পর্যন্ত সমস্ত অংশের প্রার্থীদের জন্য। এর পাশাপাশি, প্রার্থীরা চাইলে বিভিন্ন আঞ্চলিক দফতরে তাদের আবেদন জমা করতে এবং সার্টিফিকেট সংগ্রহ করতে পারেন।

এক নজরে দেখে নেওয়া যাক আঞ্চলিক দফতরগুলির তালিকা

  • উত্তরাঞ্চলীয় দফতর মালদায়
  • পশ্চিমাঞ্চলীয় দফতর বাঁকুড়ায়
  • পূর্বাঞ্চলীয় দফতর বর্ধমানে
  • দক্ষিণাঞ্চলীয় দফতর কলকাতায়
  • দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দফতর বারাসতে
বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন