মাত্র ২৪ ঘণ্টায় আস্ত একটি রেল সেতু নির্মাণ! বিশ্বকে চমকে দিয়ে নয়া নজির গড়ল ভারত

Published on:

railway-bridge

ঋত্বিক পাত্রঃ বুলেট ট্রেন প্রকল্প মাঝখানে স্তিমিত হয়ে গেলেও আবারও নিজের বেগ পাকড়েছে। কেন্দ্র এবং রাজ্য সরকারের সহায়তায় সেখানে দ্রুত গতিতে বুলেট ট্রেনের কাজ এগিয়ে চলেছে। এরইমধ্যে আবার একটি নতুন রেকর্ড কায়েম করেছে প্রকল্পটি। গত ২৩ জুন ২০২৪ নাগাদ বুলেট ট্রেন প্রকল্পের জন্য একটি ১৩০ মিটার লম্বা দীর্ঘ ইস্পাত সেতুর নির্মাণ করা হয়। আর এই কাজ করা হয়েছে মাত্র ২৪ ঘন্টার মধ্যে!

২৪ ঘন্টার মধ্যে সেতু তৈরী করে ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড অর্থাৎ NHSRCL রেকর্ড গড়েছে। গুজরাটের বদোদরার কাছে দিল্লি-মুম্বাই ন্যাশনাল এক্সপ্রেসওয়েতে ইস্পাত সেতুটি বসানো হয়েছে। সেতু বসানোর সময় সড়কে যান চলাচলে কোনও সমস্যা আসেনি। এবং ২৪ ঘন্টার মধ্যেই ইস্পাত সেতুর নির্মাণ শেষ হয়। ৩,০০০ মেট্রিক টনের ইস্পাত সেতুটি মোট ১৮ মিটার উঁচু এবং ১৪.৯ মিটার চওড়া।

WhatsApp Community Join Now

সেতুটি নির্মাণের সময় সেখানে ১২৪,২৪৬ টর্শন-শিয়ার টাইপ উচ্চ শক্তির বোল্টের ব্যবহার করা হয়েছে। এটি ১০০ বছর চলার মতো করে তৈরি করা হয়েছে। সেতুটি মাটি থেকে ১৫ মিটার উঁচুতে অবস্থিত। এটিকে বসানোর জন্য অস্থায়ী ট্রেসলে বসানো হয়। ম্যাক-অ্যালয় বার ব্যবহার করে ২৫০ টন ধারণক্ষমতা সহ ২টি আধা-স্বয়ংক্রিয় জ্যাকের একটি স্বয়ংক্রিয় সিস্টেম দ্বারা টানা হয়। সেতুটি বসানোর সময় নিরাপত্তা এবং ইঞ্জিনিয়ারিংয়ের সর্বোচ্চ মান বজায় রাখা হয়। অত্যন্ত সতর্কতার সাথে কাজটি সম্পন্ন করা হয়।

আরও পড়ুনঃ

উল্লেখ্য যে, পুরো করিডোরে মোট ২৮টি ইস্পাত সেতু বসানো হচ্ছে, তার মধ্যে এটি তৃতীয় সেতু। প্রথম এবং দ্বিতীয় ইস্পাত সেতুগুলি বসানো হয়েছে সুরাটের জাতীয় সড়ক ৫৩ এবং গুজরাটের নাদিয়াদের কাছে। এই স্টিলের সেতুগুলো হাইওয়ে, এক্সপ্রেসওয়ে এবং রেললাইন পারাপার করার জন্য সবচেয়ে উপযুক্ত। ঘণ্টায় ১০০ থেকে ১৬০ কিমি গতিতে চলা ভারী এবং মালবাহী ট্রেনের জন্য ইস্পাত সেতু নির্মাণের দক্ষতা ভারতের রয়েছে। বর্তমানে সেই দক্ষতা কাজে লাগানো হচ্ছে ৩২০ কিমি গতিতে পারাপার করা বুলেট ট্রেনের জন্য।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন