DA বাড়লেও বকেয়া পশ্চিমবঙ্গ সরকারের কর্মীদের মজুরি! প্রকাশ্যে ভয়ংকর তথ্য

Published on:

Govt of West Bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: সকল সরকারি কর্মীদের সঠিক বেতন এবং DA সহ অন্যান্য ভাতা সঠিকভাবে প্রেরণ করতে বরাবরই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে রাজ্য ও কেন্দ্রীয় সরকার। এমনকি লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকার একধাক্কায় প্রায় ৪ শতাংশ DA বৃদ্ধি করে দিয়েছিল। যেখানে আগে ৪৬ শতাংশ DA মিলত, সেখানে বর্তমানে ৫০ শতাংশ হারে DA মিলছে। এমনকি রাজ্যের ক্ষেত্রেও ৪ শতাংশ বৃদ্ধিতে DA মিলছে ১৪ শতাংশ। কিন্তু এসবের মাঝেও বেতন নিয়ে নয়ছয়ের খবর উঠে আসছে দিনমজুরদের মধ্যে।

রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, ২০২৩ সালের মার্চ মাস থেকে এখনও পর্যন্ত রাজ্য সরকার ষষ্ঠ বেতন কমিশনের অধীনে তিন দফায় বাড়ানো হয়েছে মাত্র ১১ শতাংশ DA। কিন্তু নিয়ম বলে অন্য কথা। নিয়ম অনুযায়ী জানা গিয়েছে, প্রতি বার DA বৃদ্ধির সঙ্গে সরকারের দিনমজুরদের মজুরি বাড়াতে হবে। কিন্তু অভিযোগ উঠেছে সেই বর্ধিত হারে মজুরি এখনও বৃদ্ধি পায়নি সরকারের অধীনে থাকা দিনমজুরদের। ফলে কার্যত মহা সমস্যার সম্মুখীন হতে হয়েছে জনস্বাস্থ্য ও কারিগরি দফতরে বড় সংখ্যক দিনমজুরদের।

WhatsApp Community Join Now

পর্যাপ্ত পরিমাণে মিলছে না সঠিক বেতন

দিনমজুরদের গতবছরের DA বৃদ্ধির পরিসংখ্যানের হিসেব দেখলে জানা যায়, প্রথমে ২০২৩ সালের মার্চ মাসে প্রায় ৩ শতাংশ DA বৃদ্ধি পেয়েছিল। সেই সময়ে দিনমজুরদের দৈনিক আয় ১৭ টাকা করে বৃদ্ধি পেয়েছিল। এদিকে চলতি বছর অর্থাৎ ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে রাজ্য সরকার আরও ৪ শতাংশ DA বৃদ্ধি করলে দৈনিক আয় ফের ২২ টাকা বৃদ্ধি পায়। সব মিলিয়ে গতবছরের তুলনায় দিনমজুরদের দৈনিক মজুরি ৪২১ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ৪৪৩ টাকা হয়েছে।

কিন্তু মজুরি বৃদ্ধি পেলেও, পঞ্চায়েত ও পুরসভা এলাকায় বিভিন্ন দফতরের রক্ষী বা ভালব ও পাম্প চালানোর কাজ করা কর্মীদের মধ্যে অনেকেরই সরকারি হারে দৈনিক মজুরি বৃদ্ধি পাচ্ছে না। অর্থাৎ দৈনিক মজুরি অনেকেই ৪৪৩ টাকা করে পাচ্ছে না। পাশাপাশি এখনও আগের ২০২৩ সালের ১৭ টাকা বৃদ্ধি কার্যকর হয়নি অনেক দিনমজুরদের। যার দরুন কার্যত ক্ষোভে ফুটছে তাঁরা। এবং অভিযোগের আঙুল তুলছে কিছু ঠিকাদার এবং এক শ্রেণির আমলাদের দিকে।

আরও পড়ুনঃ ভোলবদল, চিনে গিয়ে ভারতের ভূয়সী প্রশংসা মলদ্বীপের মন্ত্রীর! যা বললেন … রেগে কাঁই বেজিং

প্রসঙ্গত, চলতি বছর গত ৬ জুন এক নির্দেশিকা জারি হয়েছে। যেখানে বলা হয়েছে, ১ জানুয়ারি থেকে বৃদ্ধি পাওয়া ২২ টাকা হারে সকলের মজুরি বৃদ্ধি করতে হবে। তবে এখনও আগের ২০২৩ সালের ১৭ টাকা বৃদ্ধি কার্যকর হয়নি অনেক ক্ষেত্রে। সুতরাং এই আবহে সরকারি কর্মীরা অতিরিক্ত DA পেতে শুরু করলেও দিনমজুরেরা সব মিলিয়ে দৈনিক ৬১ টাকা করে কম মজুরি পাচ্ছেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন