বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, এবার দক্ষিণবঙ্গে খেল দেখাবে বর্ষা! আজ ৫ জেলায় তুমুল বৃষ্টি

Published on:

weather-rain

ইন্ডিয়া হুড ডেস্ক: গত সপ্তাহেই দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করেছে। কিন্তু দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু সক্রিয় না থাকায় বৃষ্টির দেখা মিলছিল না। অবশেষে গতকাল বৃষ্টির মুখ দেখা গিয়েছে জেলায় জেলায়। বৃহস্পতিবার কলকাতাতেও বৃষ্টি হয়েছে। এই পরিস্থিতিতে সপ্তাহান্তে দক্ষিণের একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানাল হাওয়া অফিস। বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনাও রয়েছে চলতি সপ্তাহেই। পশ্চিম-মধ্য ও উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত শক্তিশালী হওয়ার ইঙ্গিত। ঘূর্ণাবর্তটি আজকের মধ্যে নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা। আর একইসঙ্গে দক্ষিণবঙ্গে সক্রিয় হবে মৌসুমী বায়ু।

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই কলকাতা সহ বিভিন্ন এলাকায় এক পশলা বৃষ্টির স্বস্তি মিলেছে। তাই সকাল থেকেই আকাশের মুখ ভার। আবহাওয়ার রিপোর্ট অনুযায়ী বেলা বাড়তেই হালকা থেকে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়া মুর্শিদাবাদ বীরভূমে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রী সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রী সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে উত্তরবঙ্গে আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে বৃষ্টির সম্ভাবনা বেশি। সব মিলিয়ে এই পাঁচ জেলাতে ভারী বৃষ্টি চলবে। তবে আগামী ২-৩ দিনের মধ্যে বৃষ্টির পরিমাণ ও তীব্রতা কমবে।পাশাপাশি পার্বত্য অঞ্চলের নিচের দিকে এলাকা মালদা ও দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামীকাল ও রবিবার মালদা ও দুই দিনাজপুরের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টির সম্ভাবনা।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরেও বেশি বৃষ্টিপাত হতে পারে। সপ্তাহান্তে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শনিবার, কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। এর পাশাপাশি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে হুগলি, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া এবং বাঁকুড়ায়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন