মেট্রো যাত্রীদের জন্য বিরাট সুখবর! এবার গঙ্গার তলা দিয়ে যাত্রা আরও মনোরম, নয়া ঘোষণা

Published on:

Kolkata Metro

ইন্ডিয়া হুড ডেস্ক: যাত্রীদের সুবিধার্থে বরাবর বিভিন্ন ধরনের অত্যাধুনিক এবং আকর্ষণীয় পদক্ষেপ করে চলেছে কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ। সেই কারণেই কলকাতা মেট্রোকে লাইফলাইন বলা হয় থাকে। শহর কলকাতার বুকে একের পর এক প্রকল্পে কাজ চালাচ্ছে মেট্রো রেল কর্তৃপক্ষ। বর্তমানে শহরের বুকে যে সমস্ত রুটে মেট্রো চলছে তার মধ্যে অন্যতম হল হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড রুট। সম্প্রতি সেই রুটেই এবার নয়া পদক্ষেপ নিতে চলেছে মেট্রো কর্তৃপক্ষ।

মেট্রোর নয়া পদক্ষেপ

গতকাল অর্থাৎ বৃহস্পতিবার, একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশিত করেছিল মেট্রোরেল। সেখানে জানানো হয়েছে যে, ইস্ট-ওয়েস্ট মেট্রোর হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত অংশটি ইতিমধ্যেই যাত্রীদের কাছে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। প্রতিদিনই হাজার হাজার যাত্রী স্বাচ্ছন্দ্যের পাশাপাশি অতি অল্প সময়ে শহর ও সংলগ্ন গন্তব্যে পৌঁছানোর জন্য এই রুটটি ব্যবহার করছেন। তাঁদের সুবিধার্থে বিভিন্ন ধরনের পরিষেবাও রাখা হয়েছে এই রুটে। এবার নদীর তলদেশে মেট্রো যাত্রাকে আরও মনোরম ও আনন্দদায়ক করে তুলতে মোবাইল যোগাযোগ ব্যবস্থা আগের চেয়েও মজবুত করার চেষ্টা করা হচ্ছে।

WhatsApp Community Join Now

ইন্সটল করা হল নয়া প্রযুক্তি

সূত্রের খবর, ইতিমধ্যেই হুগলি নদীর নীচে মেট্রো যাত্রীদের জন্য নিরবচ্ছিন্ন টেলিফোন সংযোগ নিশ্চিত করতে প্রয়োজনীয় পরিকাঠামো ইনস্টল করা হয়েছে। তার জন্য আগেই একটি টেলিকম সংস্থা সেই কাজ করেছে। এবার সেই কাজে আরও দ্রুততা আনতে আরেক টেলিকম সংস্থা এগিয়ে এসেছে। তারাও হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত এই ৪.৮ কিলোমিটার রুটের প্রতিটি স্টেশনে উচ্চ-ক্ষমতা সম্পন্ন নোড ইনস্টল করেছে।

গ্রিন লাইন ১-এর মতো, এই পথেও ইতিমধ্যেই যাত্রীরা ৫জি স্পিড, নিরবচ্ছিন্ন ভয়েস কল এবং ডেটা ট্রান্সমিশন উপভোগ করতে পারছেন। তবে মাঝে মধ্যেই মেট্রো গঙ্গার নীচে সুড়ঙ্গে প্রবেশ করলেই নেটওয়ার্ক চলে যায়। যোগাযোগের কোনও উপায় থাকে না। ফলে বেশ কয়েকবার জটিল সমস্যায় ভুগেছেন যাত্রীরা। তাই এবার সেই সমস্যা পুরোপুরি দূর হতে চলেছে। যার দরুন নদীর তলদেশে যাত্রীদের সফর আরও আনন্দদায়ক হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুনঃ বিরাট দুঃসংবাদ, জেলবন্দী পার্থ পেলেন চরম খারাপ খবর! মাথায় হাত প্রাক্তন শিক্ষামন্ত্রীর

প্রসঙ্গত, কলকাতা মেট্রোর ব্লু লাইনে দমদম থেকে রবীন্দ্র সরোবর পর্যন্ত মাটির নীচে সুড়ঙ্গের মধ্যে দিয়ে মেট্রো চলাচল করে। আগে সেখানেও মোবাইলের নেটওয়ার্কের সমস্যা ছিল প্রচুর। ধীরে ধীরে সেই পরিষেবা উন্নত হয়েছে। তাইতো বর্তমানে সেখানে খুব একটা নেটওয়ার্কের অসুবিধা হয় না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন