প্রতীক্ষার অবসান! ৬ ডিগ্রি কমবে পারদ, আজ থেকে দক্ষিণবঙ্গের ৭ জেলায় ভারী বৃষ্টি

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: গত ৩১ মে উত্তরবঙ্গে বর্ষা ঢুকেছিল। তবে দক্ষিণবঙ্গে নির্ধারিত সময়ের প্রায় ১১ দিন পর প্রবেশ করলেও সবজায়গায় তখনও ঢোকেনি বর্ষা। কেবল উত্তর ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, কলকাতা, দক্ষিণ ২৪ পরগনার বেশির ভাগ অংশ এবং পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান এবং বীরভূম জেলার কিছু অংশে প্রবেশ হয়েছিল তার। তবে অবশেষে খুশির খবর দিল হাওয়া অফিস।

গতকাল, আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মৌসুমী বায়ু রাজ্যের সর্বত্রই প্রবেশ করেছে। পাশাপাশি উত্তর-পশ্চিম এবং সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের প্রভাবে উত্তর ওড়িশা উপকূলের কাছে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। যা আগামী দুইদিনে ক্রমশই উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। তবে মাসের শেষে এই বর্ষণ দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি কতটা মেটাতে সক্ষম হবে তা নিয়ে এখনও নিশ্চিত নন আবহবিদেরা।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই কলকাতাসহ কয়েকটি এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। তাই আকাশ কখনও মেঘলা আবার কখনও রোদ ঝলমলে থাকবে। বিভিন্ন সময়ও হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টি। সঙ্গে বজ্র বিদ্যুতের সম্ভাবনা রয়েছে। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রী সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭.২ ডিগ্রী সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ০.৪ ডিগ্রী বেশি। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৮ শতাংশ এবং সর্বনিম্ন ৮৪ শতাংশ। সেক্ষেত্রে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে বলেই মনে করা হচ্ছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

পার্বত্য সহ উত্তরবঙ্গের উপরের ৫ জেলা অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পং এবং কোচবিহারে আজ সকালের দিকে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকলেও বেলার বাড়ার সঙ্গে সঙ্গে বর্ষণের তীব্রতা কমতে পারে। পাশাপাশি আজ উত্তরবঙ্গের নীচু এলাকায় অর্থাৎ মালদা ও দুই দিনাজপুরে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। তবে জুলাইয়ের শুরু থেকে ফের বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। সঙ্গে পশ্চিমবঙ্গের উপকূল এবং পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে হতে পারে ভারী বৃষ্টি। এরপর আগামী ১ থেকে ৩ জুলাই দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। সব মিলিয়ে আজ অর্থাৎ শনিবার থেকে আগামী বুধবার পর্যন্ত পর্যাপ্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। ফলে কিছুটা মিটবে বৃষ্টির ঘাটতি।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ রবিবার, ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায়। পাশাপাশি উত্তরবঙ্গের সবকটি জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মধ্যে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন