IAS না হয়ে শুরু করেন চায়ের ব্যবসা, বছরে ১৫০ কোটি আয়! অনুভবের কাহিনীর কাছে ফেল সিনেমাও

Published on:

anubhav-dubey

ঋত্বিক পাত্রঃ সফল হওয়া কোনও সহজ কাজ নয়, এজন্য প্রয়োজন হয় কঠোর পরিশ্রম, মানসিক ধৈর্য্য এবং আবেগের। নিজের কাজের প্রতি ভালোবাসা না থাকলেও সহজে সফল হওয়া যায়না। আসলে সফলতার কোনো সহজ পথ নেই। আজকে সাফল্যের কাহিনীতে এমন একজনের গল্প বলতে চলেছি যিনি দেশের তরুণ সমাজের জন্য আদর্শ হয়ে উঠেছেন। আজকের গল্পের নায়ক অনুভব দুবে।

অনুভব বড় হয়েছেন মধ্যপ্রদেশের রেওয়াতে। তার বাবার ব্যবসা ছিল, কিন্তু তিনি চাইতেন ছেলে যেন ভারতীয় বায়ুসেনায় যোগ দেয়। অনুভব অবশ্য সেখান থেকে সরে এসে সিদ্ধান্ত নেয় UPSC পরীক্ষা দেওয়ার। যদিও ঠিক করেননি কী হতে চান তিনি। কাজ করেন চার্টার্ড অ্যাকাউন্টেন্ট হিসেবে। তবে এসবে তার মন বসছিলনা কিছুতেই।

WhatsApp Community Join Now

নিজের কিছু করে দেখানোর তাগিদ তাকে কুরে খাচ্ছিল বার বার। নিজেকে বড় উদ্যোক্তা হিসেবে দেখতে চান অনুভব। যেমন ভাবা তেমন কাজ, ছেড়ে দিলেন UPSC এর প্রস্তুতি। এরপর নিজের ব্যবসা শুরু করার পরিকল্পনা চলতে থাকে। এসময় সাথে যোগ দেন তার বন্ধু আনন্দ নায়েক। দুজনে একসাথে ব্যবসা শুরু করার কথা ভাবেন।

৩ লক্ষ দিয়ে শুরু করেন নিজের ব্যবসা

এরপর মাত্র ৩ লক্ষ টাকা দিয়ে শুরু করেন চায়ের দোকান। ইন্টিরিয়র ডিজাইন তো দূর, দোকান সাজানোর টাকা ছিলনা তার কাছে। কিন্তু নিজেদের মতো করে ব্যবসা শুরু করেন দুই বন্ধু অনুভব আর আনন্দ। ইন্দোরে গার্লস হোস্টেলের সামনে সেই প্রথম আউটলেট শুরু হয়। কাঠের টুকরোর ওপর লিখে দেন, ‘চায়ে সুট্টা বার’। ব্যাস, নামই কামাল করে দেয়। এরপর শুধুই উঠে চলা।

আরও পড়ুনঃ কবে দায়িত্ব নেবেন টিম ইন্ডিয়ার নতুন কোচ? দিনক্ষণ ও গম্ভীর ছাড়া আরেক নাম জানালেন জয় শাহ

আর আজ সারা ভারতে ১৯৫ এরও বেশি শহরে ৪০০ আউটলেট রয়েছে তাদের। তবে শুধুই কি দেশ, দেশ ছাড়িয়ে আন্তর্জাতিক স্তরে গিয়েও ব্যাবসা চালাচ্ছেন তারা। দুবাই, ইংল্যান্ড, কানাডা, ওমান ইত্যাদি দেশে নিজেদের আউটলেট খুলেছেন তারা। আর সেখান থেকেই তাদের আজ ১৫০ কোটি টাকার টার্নওভার চলতে থাকে। অনুভব দেখিয়ে দিয়েছেন সাফল্য কীভাবে পেতে হয়। চাকরি ছেড়ে বড় উদ্যোক্তা হয়ে নিজেকে প্রমাণ করে দিয়েছেন তিনি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন