বাংলাদেশের পদ্মা নয়, এখানে মেলে বিশ্বের সেরা ইলিশ! নাম জানতেন আপনি?

Published on:

Hilsa

ইন্ডিয়া হুড ডেস্ক: তীব্র তাপপ্রবাহ এবং ভয়ংকর গরম কাটিয়ে অবশেষে বর্ষার মুখ দেখতে পারল দক্ষিণবঙ্গের সাধারণ মানুষ। গতকাল অর্থাৎ শুক্রবার, দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু গোটা দক্ষিণবঙ্গ জুড়ে ছড়িয়ে পড়েছে। যার জেরে সকাল থেকেই বেশ বৃষ্টির আমেজ উপভোগ করছে বঙ্গবাসী। শুধু যে বৃষ্টিই উপভোগ করছে তাই নয় মনে মনে আহারে বাহারে ইলিশের ইচ্ছাও প্রকাশ্যে আনছে ভোজন রসিকরা।

খানিক বৃষ্টির ফোঁটা বঙ্গের মাটি ছুঁতে না ছুঁতেই মন যেন কেমন ইলিশ ইলিশ করে ওঠে। উফ! তার যে কি স্বাদ। বাহারও আছে রান্নায়। হরেক রকমের পদ বানানো যায় এই ইলিশ দিয়ে। সর্ষে ইলিশ থেকে শুরু করে ইলিশ বিরিয়ানি। কিন্তু ইলিশপ্রেমী বাঙালি হয়েও জানেন কি কোথাকার ইলিশ বেশ সুস্বাদু? নিশ্চয়ই মনে মনে ভাবছেন ওপার বাংলার পদ্মার ইলিশ? কিন্তু না পদ্মা নয়, ওপার বাংলার এক চেনা জায়গাতেই মেলে দুর্দান্ত স্বাদের ইলিশ। আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

WhatsApp Community Join Now

পদ্মা নয় সেরার সেরা ইলিশ মেলে এখানে!

পদ্মার ইলিশ যে সেরার সেরা, তা আমরা অনেকেই এত দিন ধরে জেনে আসছি। কিন্তু কয়েকদল বিজ্ঞানী তাঁদের গবেষণার মাধ্যমে সেই জানা তথ্য ভুল হিসেবে চিহ্নিত করল। তাঁরা বলেছেন, পদ্মা নয়, বাংলাদেশের ইলিশের বেশির ভাগই আসে মেঘনা অববাহিকা থেকে। আমেরিকার জাতীয় মহাকাশ গবেষণা সংস্থা থেকে পাওয়া ১৯৯৮ থেকে ২০১৮ সাল পর্যন্ত তথ্য বিশ্লেষণ করে এমনই জানাচ্ছেন দেশের ওই গবেষকরা। তাঁরা হলেn চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ওশানোগ্রাফি বিভাগের চারজন গবেষক যৌথভাবে ওই গবেষণা করেছেন।

আরও পড়ুনঃ PPF, সুকন্যা, পোস্ট অফিসে বিনিয়োগ থাকলে বিপুল লাভ! বদলে গেল নিয়ম, হল বড় ঘোষণা

আসলে সমুদ্রে থাকা অবস্থায় ইলিশের ওজন এবং স্বাদ কিছুটা কম থাকে। অনেকের ধারণা, নদীর ইলিশের স্বাদ বেশি ভালো। এর একটা কারণ হল, ইলিশ যত সমুদ্র থেকে দূরে আসে দেহে লবণের পরিমাণ ততই কমতে থাকে। ফলে স্বাদও তত বাড়ে। এছাড়াও নদী ও অববাহিকায় প্রয়োজনীয় খাদ্য উদ্ভিদকণা বেশি থাকে। এবং সেগুলি ইলিশ খাদ্য হিসেবে খাওয়ায় শরীরে ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বাড়ে। যা খুবই পুষ্টিকর এবং সুস্বাদু। তাই নদী ও অববাহিকায় বেশি পরিমাণে ইলিশ মাছ মেলে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন