গরমের ছুটি শেষ! জুলাইতে কতদিন স্কুল, কলেজ বন্ধ রাখছে পশ্চিমবঙ্গ সরকার? চলে এল তালিকা

Published on:

Holiday List in July 2024

ইন্ডিয়া হুড ডেস্ক: গতকাল ছিল ১ জুলাই। গোটা রাজ্য জুড়ে চিকিৎসক দিবস পালিত হয়। আসলে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা চিকিৎসক বিধানচন্দ্র রায়ের জন্মবার্ষিকী উপলক্ষে এই দিনটি পালন করা হয়ে থাকে। তাই রাজ্য সরকারের অধীনে যে সমস্ত দফতর রয়েছে, সেখানে গতকাল অর্ধদিবস ছুটির ঘোষণা করা হয়েছিল। অর্থাৎ, সকাল থেকে দুপুর ২টো পর্যন্ত বিভিন্ন সরকারি দফতরের কাজ চলেছে। গত বছরেও ঠিক এমন ব্যবস্থাই করা হয়েছিল।

এদিকে সামনেই আবার রথযাত্রা। চলছে জোর কদমে প্রস্তুতি। শুধু তাই নয় রাজ্যে আবার উপনির্বাচনের দামামা বাজিয়ে চলেছে। তাই রীতিমত ছোটো খাটো উৎসবের মধ্য দিয়েই কাটতে চলেছে জুলাই মাস। কিন্তু কবে কোন কারণে সরকারী ছুটি থাকছে সেই বিষয়ে অনেকেই জানেন না। তাই আজকের প্রতিবেদন এর মাধ্যমে তুলে ধরা হল চলতি মাসে সরকারী ছুটির তালিকা।

WhatsApp Community Join Now

জুলাই মাসে সরকারী ছুটির নির্ঘণ্ট

আগামী ৭ জুলাই ওড়িশা সহ গোটা দেশে পালিত হবে রথযাত্রা উৎসব। দেশের প্রায় অধিকাংশ রাজ্যেই রথযাত্রা উৎসব পালিত হলেও সেদিন সরকারি ছুটি নেই। তার কারণ চলতি বছর রথযাত্রা রবিবার হওয়ার কারণে এই ছুটিটি আলাদা করে পাচ্ছেন না সরকারী কর্মীরা। তবে ওড়িশার জগন্নাথধামে দিনটি সরকারি ছুটি।

আরও পড়ুনঃ

অন্যদিকে আগামী ১৩ জুলাই রবি ভানু ভক্তের জন্মদিন উপলক্ষ্যে দার্জিলিং এবং কালিম্পং জেলায় সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। যদিও, ওই দিন শনিবার পড়ছে। আবার আগামী ১৭ জুলাই বুধবার রয়েছে মহরম। ওই দিন গোটা ছুটি পেতে চলেছে রাজ্য সরকারি কর্মীরা। তাই ছুটির তালিকা দেখে বোঝাই যাচ্ছে যে জুলাই মাসে রাজ্য সরকারি কর্মীদের কোনও টানা ছুটি পাওয়ার সুযোগ নেই। তবে আগামী মাস অর্থাৎ আগস্ট মাসে মিলবে অনেক সরকারী ছুটি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন