বঙ্গোপসাগরে সক্রিয় নিম্নচাপ! মুষলধারায় ঝড় বৃষ্টির ইঙ্গিত দক্ষিণবঙ্গের ৭ জেলায়, জারি অ্যালার্ট

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: কয়েক মাস ধরে চলা গরম আর তাপপ্রবাহের পর অবশেষে বর্ষার আগমন রাজ্য জুড়ে। তবে দক্ষিণবঙ্গে এখনও তেমন ভাবে বর্ষার মুখ দেখতে পাচ্ছে না সাধারণ মানুষ। এদিকে দিল্লিতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করল ভারতীয় মৌসম ভবন।গত চার-পাঁচ দিন টানা বৃষ্টির জেরে জল থৈ থৈ করছে দিল্লির একাধিক রাস্তা। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। তার উপর তৈরি হওয়া গভীর ঘূর্ণাবর্ত রাজ্যে প্রবল বৃষ্টির ধারা বয়ে আনছে।

সূত্রের খবর, পূর্ব ঝাড়খণ্ড এবং পার্শ্ববর্তী অঞ্চলের উপরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত এইমুহুর্তে পশ্চিমবঙ্গের হিমালয় ঘেঁষা জেলাগুলিতে সমুদ্রপৃষ্ঠ থেকে ০.৯ কিলোমিটার উপরে অবস্থান করছে। অন্য দিকে, একটি অক্ষরেখাও উত্তর পঞ্জাব থেকে উত্তর হরিয়ানা, উত্তরপ্রদেশের উত্তরের এলাকা এবং উত্তর বিহারের উপর দিয়ে মিজোরাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই দুইয়ের প্রভাবেই আগামী কয়েক দিন ঝড়বৃষ্টি হতে পারে রাজ্যে। তবে উত্তরবঙ্গেই এর প্রভাব বেশি পড়বে বলে জানিয়েছেন আবহবিদেরা।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

সকাল থেকেই আকাশে মেঘের আনাগোনা চলছে। কোথাও বিক্ষিপ্ত বৃষ্টি তো কোথাও বৃষ্টি না হয়েও মেঘলা আকাশ। তবে আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের পূর্বাভাসও রয়েছে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রী সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রী সেলসিয়াস। আগামী কয়েক দিন পর্যন্ত প্রায় প্রতিদিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে। তবে বুধবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গে এখনও ভারী বৃষ্টি চলবে। আগামী ২৪ ঘন্টায় প্রবল বৃষ্টির সতর্কতা দার্জিলিং ও জলপাইগুড়িতে। পাশাপাশি অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার,উত্তর দিনাজপুর জেলায়। ভারী বৃষ্টি হবে মালদা ও দক্ষিণ দিনাজপুর জেলায়। যার ফলে উত্তরবঙ্গের কয়েকটি এলাকায় ধস নামতে পারে। সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হতে পারে। নদীর জলস্তর বাড়তে পারে। এমনকি তিস্তা, জলঢাকা সহ অন্যান্য নদীতে জলস্তর বিপদসীমার ওপরে পৌঁছতে পারে। কাঁচা বাঁধও ক্ষতিগ্রস্ত হতে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

বীরভূম ,পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের সব জেলাতেই। স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। তবে বৃষ্টি না হলে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে ভরপুর। আগামী শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টি হবে রাজ্যের পূর্ব দিক ও উপকূলের জেলাগুলিতে। মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। পাশাপাশি উপকূলে মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি করল আলিপুর হাওয়া অফিস। বঙ্গোপসাগরে এই মুহূর্তে একটি নিম্নচাপ রয়েছে। যার ফলে সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে তাই মৎস্যজীবীদের আজ সমুদ্রে যাওয়াতে নিষেধ রয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়ায়। যেহেতু বঙ্গোপসাগরের উপর ঘূর্ণাবর্ত থেকে সৃষ্টি হওয়া নিম্নচাপ এখনও সক্রিয় রয়েছে। তাই আগামীকাল ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঝোড়ো হাওয়া বইতে পারে ঘণ্টায় ৪০- থেকে ৫০ কিলোমিটার বেগে। উপকূলে ঢেউয়ের উচ্চতাও বেশি হতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন