মিলবে মোটা টাকা! DA তো বাড়লই, এবার সরকারি কর্মীদের জন্য এল আরেকটি বড় সুখবর

Published on:

7th Pay Commission

ইন্ডিয়া হুড ডেস্ক: লোকসভা ভোটের প্রচারে এক মাসের অতিরিক্ত মহার্ঘ ভাতা বা DA দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভোট মিটে যাওয়ার পর গত ১১ মে এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে নবান্ন। সেখানে মে মাসের পরিবর্তে এপ্রিল থেকে বর্ধিত হারে DA পাবেন রাজ্য সরকারি কর্মীরা। জুলাই মাসে বেতনের সঙ্গে সেই DA দেওয়া হবে বলে জানিয়েছিল অর্থ দফতর। তবে এর মাঝেই এবার সরকারী কর্মীদের জন্য এক নয়া পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। খুশিতে ডগমগ সকলে।

কর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে বড় সিদ্ধান্ত সরকারের

বিভিন্ন ক্ষেত্রে সরকারি কর্মীদের বেতন থেকে টাকা কেটে নেওয়া হত। গ্র্যাচুইটি, PF ইত্যাদি। কিন্তু এবার সেই সমস্যা দূর হতে চলেছে। তবে রাজ্য সরকার নয়, এই সমস্যা সমাধানের জন্য এগিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। চলতি বছরই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বা DA বৃদ্ধি করেছে মোদি সরকার। আগে ৪৬% হারে DA পেতেন সরকারি কর্মীরা। কিন্তু সম্প্রতি ৪% বেড়ে DA দাঁড়িয়েছে ৫০ শতাংশে। এরই মাঝে এবার সরকারি কর্মীদের ‘ইন হ্যান্ড স্যালারি’ বাড়তে চলেছে।

WhatsApp Community Join Now

সূত্রের খবর, গত ২১ জুন EPFO-র তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে, ২০১৩ সালের ১ সেপ্টেম্বরের পরে যে সকল কেন্দ্রীয় সরকারি কর্মীরা কাজে যোগ দিয়েছেন, তাঁদের বেতন থেকে আর গ্রুপ ইনস্যুরেন্স বাবদ টাকা কাটা হবে না। এবং সরকারি কর্মীদের বেতন থেকে যে টাকা কাটা হয়েছে, সেই টাকাও ফিরিয়ে দেওয়া হবে। বাড়বে না অধিক বেতন। আসলে ১৯৮২ সালের জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য চালু করা হয়েছিল গ্রুপ ইনস্যুরেন্স স্কিম।

ফিরিয়ে দেওয়া হবে আটকে থাকা বেতন

এই স্কিমের মাধ্যমে কেন্দ্রীয় সরকারি কর্মীদের দু’টি সুবিধা প্রদান করা হত। একটি হল কেন্দ্রীয় সরকারি কর্মীর মৃত্যুতে পরিবারকে ইনস্যুরেন্স কভার দেওয়া এবং অপরটি হল সরকারি কর্মীর অবসরের পর এককালীন মোটা অঙ্কের টাকা দেওয়া। আর এই জন্যেই মাসে মাসে কর্মীদের বেতন থেকে টাকা কাটে EPFO। অবশ্য, গ্রুপ ইনস্যুরেন্স বাবদ সরকারি কর্মীদের বেশি বেতন কাটা হত না। বিগত প্রায় ১১ বছর বছর ধরে এই বাবদ সরকারি কর্মীদের বেতন থেকে যে টাকা কাটা হয়েছে, সেই অর্থ এবার সরাসরি কর্মীদের পকেটে ফিরিয়ে দেওয়া হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন