ঘূর্ণাবর্ত, নিম্নচাপের ফালাফালা আক্রমণ! আরও কাবু হবে দক্ষিণবঙ্গ, কবে কমবে বৃষ্টি?

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: গত সপ্তাহের শেষের দিকে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু গোটা রাজ্য জুড়ে ছড়িয়ে পড়েছে। তারপর থেকে প্রায় প্রতিটি জেলায় কম বেশি হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হলেও বর্ষার অঝোরে বৃষ্টির প্রভাব এখনও দেখা যায়নি। ফলে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ এতটাই বেশি হয়ে গিয়েছে যে অস্বস্তিকর গুমোট ভাব এখনও কাটেনি। তবে আজ থেকে আবহাওয়ার বেশ কিছুটা পরিবর্তন হতে চলেছে।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, একটি ঘূর্ণাবর্ত বিহার ও সংলগ্ন এলাকাগুলির ওপরে অবস্থান করছে। অপর একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে উত্তর বাংলাদেশ এবং সংলগ্ন এলাকার ওপরে। এছাড়া আরেকটি ঘূর্ণাবর্ত পূর্ব ঝাড়খণ্ড সংলগ্ন এলাকার ওপরে অবস্থান করছে। এই তিন ঘূর্ণাবর্ত এর কারণে পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

আবহাওয়ার শেষ আপডেট অনুযায়ী কলকাতায় আজ থেকে বৃষ্টি বাড়বে। পাশাপাশি কলকাতা সহ সংলগ্ন এলাকাতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাইতো এদিন সকাল থেকেই শহরের আকাশ মেঘলা, এমনকি সারা রাত ধরেও বৃষ্টিও হয়েছে। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রী সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রী সেলসিয়াস। শুধু আজ নয়, আগামী বেশ কয়েক দিন পর্যন্ত প্রায় প্রতিদিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে আগামী শুক্রবার পর্যন্ত বৃষ্টির পরিমাণ বাড়বে।

উত্তরবঙ্গের আবহাওয়া

আবহাওয়ার রিপোর্ট অনুযায়ী উত্তর-পশ্চিম বিহার থেকে দক্ষিণ অসম পর্যন্ত বিস্তৃত রয়েছে একটি অক্ষরেখা উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। অন্যদিকে ঝাড়খণ্ড এবং আশপাশের এলাকার উপর থাকা ঘূর্ণাবর্ত সরে গিয়ে হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গের উপরে এসেছে। এ সবের কারণেই উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে শনিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জারি করা হয়েছে কমলা সতর্কতা। অন্যদিকে মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে আজও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তার মধ্যে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং বাঁকুড়ায় কিছুটা বেশি বৃষ্টি হতে পারে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার, দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে শুধুমাত্র পশ্চিম বর্ধমান এবং বীরভূমের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। তাই সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন