মোদীর মতোই ভাবনা স্টার্মারের, ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রীর উদ্যোগে এই লাভগুলি হবে ভারতের

Published on:

keir-starmer-modi-rishi

ইন্ডিয়া হুড ডেস্কঃ ব্রিটেনে পালাবদল। ঋষি সুনককে সরিয়ে এবার ইংল্যান্ডে ক্ষমতায় এল লেবার পার্টি। ১৪ বছরের পর ফের ব্রিটেনে লেবার পার্টির সরকার গঠন হতে চলেছে। এক্সিট পোলেও ব্রিটেনের প্রধানমন্ত্রী পদ থেকে ঋষি সুনকের বিদায়ের ভবিষ্যদ্বাণী করা হয়েছিল। আর ফলাফলও তাই হল। প্রাথমিক গণনার পর লেবার পার্টি ৩৫০-র বেশি আসনে এগিয়ে। অন্যদিকে ঋষি সুনকের দল মাত্র ৭২ আসনে এগিয়ে। আর এরজন্য ব্রিটেনের প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করে নিজের ঘাড়েই হারের দায়িত্ব নিয়েছেন ঋষি সুনক। ঋষি সুনকের পর ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী হতে চলেছেন কের স্টার্মার।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে স্টার্মার প্রধানমন্ত্রী হওয়ার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের ভাবনার মতো আরেকটি বন্ধু পেতে চলেছেন। আশা করা হচ্ছে যে, স্টার্মারের শাসনকালে ভারত ও ব্রিটেনের বন্ধুত্ব আরও মজবুত হবে।

WhatsApp Community Join Now

নরেন্দ্র মোদীর মতোই ধারণা কের স্টার্মারের

নির্বাচনী প্রচারে স্টার্মারের স্লোগান অনেকটা মোদীর মতোই ছিল। লেবার পার্টির অন্যতম মুখ প্রথম থেকেই বলে আসছিলেন যে, ‘দেশ প্রথম, দল পরে’ যা ভারতের প্রধানমন্ত্রীর স্লোগানের সঙ্গে অনেকটাই মিলে যায়। কারণ প্রধানমন্ত্রী মোদীও সর্বদা ‘নেশন ফার্স্ট’-র কথাই বলে আসছেন।

আরও পড়ুনঃ জুলাইতে এক্সট্রা ছুটি! বন্ধ স্কুল, কলেজ, অফিস! বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের, জারি বিজ্ঞপ্তি

ব্রিটেনের হবু প্রধানমন্ত্রী আগেই বলেছিলেন যে, আমাদের সরকার ভারতের সাথে সম্পূর্ণ সহযোগিতা করবে এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখবে। তিনি এও বলেছিলেন যে, লেবার পার্টি ভারতের সাথে রাজনৈতিক সমঝোতার রাস্তা খুঁজবে। তিনি এও জানিয়েছিলেন যে, ভারতের সাথে বিনামূল্যে ব্যবসার চুক্তিও করবেন তিনি। এছাড়াও তিনি বলেছিলেন, আমরা দুই দেশের মধ্যে বৈশ্বিক নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন, আর্থিক সুরক্ষার জন্য দীর্ঘস্থায়ী একটি সমাধান বের করব। বর্তমানের ভারতের পরিস্থিতি দেখে স্টার্মার আগে বলেছিলেন যে, এই শতক ভারতের নামেই হতে চলেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন