DA বেড়েও মুশকিল, বাংলার সরকারি কর্মীদের বেতন থেকে কাটা হচ্ছে টাকা! প্রকাশ্যে নয়া তথ্য

Published on:

Govt of West Bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: বছরের শুরুতেই অর্থাৎ লোকসভা নির্বাচনের অনেক আগেই কেন্দ্রীয় সরকার তাঁদের কর্মীদের DA বা মহার্ঘ ভাতা অনেকটাই বাড়িয়ে দিয়েছিল। যেখানে কেন্দ্রীয় কর্মচারীদের DA ৪৬ শতাংশ দেওয়া হত, সেখানে DA দেওয়া হয় ৫০ শতাংশ। অর্থাৎ ৪ শতাংশ DA বৃদ্ধি করা হয়েছিল। আর যেই রাজ্যে লোকসভা নির্বাচন ২০২৪ এর দিন ঘোষণা করা হয় ওমনি পশ্চিমবঙ্গ সরকার কোমর বেঁধে নেমে পড়ে রাজ্য সরকারী কর্মীদের DA বা মহার্ঘ ভাতা বৃদ্ধিতে। এর পরেই পশ্চিমবঙ্গ সরকার ৪ শতাংশ DA বৃদ্ধি করে। অর্থাৎ আগে সরকারি কর্মীদের যেখানে ১০ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হত, এখন তাঁদের ১৪ শতাংশ করে DA দেওয়া হয়। কিন্তু রাজ্যে এই DA বৃদ্ধি নিয়ে উঠে আসছে এক নয়া ঝামেলা।

কর্মীদের খুশির মাঝেই গলায় কাঁটা ট্যাক্স

বিধানসভার বাজেট অধিবেশনে রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছিলেন এই বর্ধিত ৪ শতাংশ DA মিলবে চলতি বছরের মে মাস থেকে। কিন্তু লোকসভা নির্বাচনের জন্য সভা করতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় জানান এই বর্ধিত DA মিলবে এপ্রিল থেকেই। তবে এপ্রিলের সেই বর্ধিত DA বকেয়া বাবদ ঢুকেছে জুন মাসের বেতনের সঙ্গে, অর্থাৎ জুলাই মাসে। তবে এই বাড়তি DA আসায় কিছু কিছু সরকারি কর্মীদের পকেট থেকে এক মাসের জন্যে বেশি ট্যাক্স কাটা হয়েছে বলে দাবি করা হয়েছে।

WhatsApp Community Join Now

বর্ধিত DA মিললেও কেটেছে অনেক ট্যাক্স!

জানা গিয়েছে, জুন মাসের বেতনের থেকে কোনও কোনও সরকারি কর্মীদের প্রফেশনাল ট্যাক্স বাবদ অতিরিক্ত টাকা কেটে নেওয়া হয়েছে। উল্লেখ্য, প্রফেশনাল ট্যাক্স কাটা হয় গ্রস স্যালারির ওপরে। এই আবহে এপ্রিল মাসের বকেয়া ৪ শতাংশ DA এবং জুন মাসের বেতন জুলাই মাসে আসায় অনেকেরই গ্রস স্যালারি বেড়েছে সেই মাসে। তাই সেক্ষেত্রে অনেকেরই প্রফেশনাল ট্যাক্স কিছুটা বেশি কেটেছে।

আরও পড়ুনঃ রথযাত্রার দিন উদ্বোধন, তার আগেই দিঘার জগন্নাথ মন্দির নিয়ে বিরাট রায় হাইকোর্টের

হিসেবের পরিসংখ্যান অনুযায়ী এপ্রিলে মূল বেতন যদি ১৮৫০০ টাকা হয়ে থাকে, তাহলে জুলাই মাসে তাঁর মূল বেতন বেড়ে ১৯১০০ টাকা হয়েছে। সঙ্গে DA বাবদ যুক্ত হয়েছে আরও ২৬৭৪ টাকা। হাউজ রেন্ট অ্যালাওয়েন্স ও এমএ মিলেছে যথাক্রমে ২২৯২ টাকা এবং ৫০০ টাকা। আর বকেয়া DA মিলেছে ৭৪০ টাকা। এই আবহে গ্রস স্যালারি বেড়ে দাঁড়িয়েছে ২৫৩০৬ টাকা। যার ফলে প্রফেশনাল ট্যাক্স একধাক্কায় ২০ টাকা বেশি কেটেছে অর্থাৎ আগে যেখানে ১৩০ কাটা হয়েছে সেখানে ১৫০ টাকা কাটা হয়েছে মধ্যবিত্তের পকেট থেকে। অন্যদিকে যদি কারোর গ্রস স্যালারি ৪০ হাজারের গণ্ডি ছড়ায় তাহলে প্রফেশনাল ট্যাক্স ২০০ টাকা হয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন